সেপ্টেম্বর ২১, ২০২৪

কয়েক দিনের টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে চন্দ্রঘোনা-রাইখালী নৌপথে কর্ণফুলী নদীর রাইখালী অংশে ফেরির পন্টুন ক্ষতিগ্রস্ত হওয়ায় সোমবার (৭ আগস্ট) হতে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফলে রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা হতে বাঙ্গালহালিয়া- রাজস্থলী-বান্দরবান সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুরে চন্দ্রঘোনা ফেরিঘাটে গিয়ে দেখা যায়, উভয় অংশে বেশ কিছু যানবাহন অপেক্ষা করছে ফেরি পারাপারের জন্য। রাইখালী-বাঙ্গালহালিয়া সড়কের সিএনজি অটোরিকশা চালক মো. নিয়ামত, আবদুল্লাহ, ট্রাক চালক ফয়েজ জানান, সোমবার থেকে ফেরির পাটাতনে পানি উঠে পন্টুন নষ্ট হওয়ায় ফেরি চলাচল বন্ধ রয়েছে। তারা নদীর এপারে বসে আছেন।

কাপ্তাই উপজেলার ২নং রাইখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ তালুকদার জানান, টানা বর্ষণে নদীতে অতিরিক্ত পানি এবং সেইসঙ্গে জোয়ারের পানি পন্টুনে উঠে যাওয়ায় কোনো গাড়ি ফেরিতে উঠতে পারছে না।

রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগের সহকারী প্রকৌশলী রনেল চাকমা জানান, ফেরিঘাটের পন্টুনগুলো যেখানে বাঁধা থাকে সেখানে দুটি পিলার কর্ণফুলী নদীর তীব্র স্রোতে উপড়ে যায়। এবং গ্যাংওয়ে ব্রিজের নিচে দুটি চাকা ক্ষতিগ্রস্ত হয়। এগুলো ওয়েরলিং ছাড়া ঠিক করা সম্ভব হবে না।

সহকারী প্রকৌশলী রনেল চাকমা বলেন, ‘আমরা চেষ্টা করেছিলাম এটি মেরামত করতে কিন্তু জোয়ারের পানির স্রোতে এগুলো ঠিক করা সম্ভব হয়নি। বৈরি আবহাওয়া অনুকূলে না আসলে আসলে এটা ঠিক করা সম্ভব হচ্ছে না। তবে মঙ্গলবার পজিশনিং করা হয়েছে, নদীর পরিবেশ ঠিক থাকলে ওয়েরলিং এর দিকে যাব। যার কারণে আপাতত ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।’

তবে ইমারজেন্সি ক্ষেত্রে ফেরি হয়ত চালানো হতে পারে, তবে সেটা অনেকটা ঝুঁকিপূর্ণ হবে বলে জানান তিনি।

কাপ্তাই সড়ক হতে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে পড়েছে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়ন এবং উত্তর পাড়ে পড়েছে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়নের ফেরিঘাট অংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *