সেপ্টেম্বর ১৯, ২০২৪

চলতি বছরের জুলাইয়ে দেশের মধ্যে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচের পরিমাণ গত মাসের তুলনায় ১৩ দশমিক ৭৪ শতাংশ কমেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, জুলাইয়ে দেশের মধ্যে ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছে ২ হাজার ৩৪২ কোটি ৭০ লাখ টাকা, যা আগের মাসে ছিল ২ হাজার ৭১৫ কোটি ৯০ লাখ টাকা।

একইসময়ে দেশের বাইরেও ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন কমেছে। জুনের তুলনায় জুলাইয়ে দেশের বাইরে লেনদেন কমেছে ৯ দশমিক ৪৫ শতাংশ।

এছাড়া, বাংলাদেশের মধ্যে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ডে লেনদেন ২৩ শতাংশ কমে জুলাইয়ে ১৩৬ কোটি ১০ লাখ টাকায় দাঁড়িয়েছে, যা জুনে ছিল ১৭৬ কোটি ৮০ লাখ টাকা।

বেসরকারি একটি ব্যাংকের রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান বলেন, গত জুলাই মাসে দেশব্যাপী ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়ার কারনে লেনদেন কিছুটা কমেছে। এছাড়া ক্রেডিট কার্ডের লেনদেন কমার অন্য কোনো কারন নেই।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা গেছে, জুলাইয়ে দেশের মধ্যে বেশিরভাগ ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা বেশি ব্যয় করেছেন ডিপার্টমেন্টাল স্টোরে। ক্রেডিট কার্ড লেনদেনের প্রায় ৫১ দশমিক ০৫ শতাংশ ডিপার্টমেন্টাল স্টোরে এবং ১৩ দশমিক ৫৯ শতাংশ খুচরা প্রতিষ্ঠানে ব্যয় করেছেন।

এছাড়া, ক্রেডিট কার্ডের ৭ দশমিক ৩৩ শতাংশ নগদ উত্তোলন, ৫ দশমিক ৯৯ শতাংশ ওষুধ কেনা, ৩ দশমিক ৮২ শতাংশ পোশাক, ৩ দশমিক ০১ শতাংশ পরিবহন, ৩ দশমিক ৮২ শতাংশ ফান্ড স্থানান্তর এবং ১ দশমিক ৮০ শতাংশ ব্যবসায়িক সেবা কাজে লেনদেন হয়েছে। এছাড়া অন্যান্য কাজে ১০ দশমিক ১ শতাংশ ব্যয় করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে আরও দেখা যায়, জুলাইয়ে দেশের মধ্যে ক্রেডিট কার্ডে লেনদেনের ৭২ দশমিক ২৪ শতাংশ ভিসা কার্ড এবং ১৭ দশমিক ৭৪ শতাংশ লেনদেন মাস্টারকার্ড ব্যবহার করে হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *