সেপ্টেম্বর ১৭, ২০২৪

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমাটি গতকাল ১৩ অক্টোবর সারা দেশে মুক্তি পেয়েছে। সিনেমায় শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া।

একটি বিশেষ প্রদর্শনীতে সিনেমাটি দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ছিলেন সিনেমার কলাকুশলীরাও। প্রধানমন্ত্রীর সঙ্গে সিনেমাটি দেখে উচ্ছ্বাস প্রকাশ করে নুসরাত ফারিয়া বলেন, ‘‘প্রধানমন্ত্রীর সঙ্গে সিনেমাটা দেখার সুযোগ হয়েছে। আমি যেখান থেকে দেখছিলাম, তার ঠিক পেছনেই প্রধানমন্ত্রী বসেছিলেন। যে মুহূর্তে আমি পর্দায় আসছিলাম, চুপিসারে পেছনে তাকিয়ে তাঁকে দেখছিলাম, তাঁর এক্সপ্রেশন লক্ষ্য করছিলাম। সিনেমা শেষে যখন তাঁকে জিজ্ঞেস করলাম, আমি কি করতে পেরেছি? তিনি সুন্দর একটা হাসি দিয়ে বলেছেন, তুমি খুব ভালো কাজ করেছ। অনেক মিষ্টি লেগেছে! কথাটি শুনে কেমন লেগেছে বোঝাতে পারবো না। আমি ভীষণ আপ্লুত!’
ফারিয়া আরো বলেন, ‘এই সিনেমার একটা অংশ হতে পারাই আমার জীবনের অন্যতম বড় অর্জন। বিশেষ করে আমাকে যে চরিত্রটা দেওয়া হয়েছে, আমি মনে করি আমি অনেক ভাগ্যবান। পরে কী হবে জানি না, তবে এর আগে তাঁর (শেখ হাসিনা) চরিত্র কখনও কেউ পর্দায় করেনি। কাজ করার সময় আমার মনে হয়েছিল, আমাদের প্রত্যেকটা বাঙালি মেয়ের মধ্যে একটা করে হাসিনা রয়েছে। তাঁর সরলতা, তাঁর মিষ্টিভাব, তাঁর ইনোসেন্স, পরিবারের প্রতি ভালোবাসা- সব কিছু মিলিয়ে প্রত্যেকটা বাঙালি মেয়ের মধ্যেই একটা করে হাসিনা রয়েছে।’

‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন আরিফিন শুভ। সিনেমাটি দেখার পর এর শিল্পী-কুশলীদের বিশেষ নৈশভোজেও ডাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবারের (১৩ অক্টোবর) সেই আয়োজনে শিল্পীদের একটি করে শুভেচ্ছা স্মারক উপহার দিয়েছেন তিনি।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকা বাজেটে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এতে বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিব রেনুর ভূমিকায় নুসরাত ইমরোজ তিশা ও প্রার্থনা ফারদিন দীঘি (রেনুর ছোটবেলার চরিত্রে), শেরেবাংলা এ কে ফজলুল হকের ভূমিকায় শহীদুল আলম সাচ্চু, খন্দকার মোশতাক চরিত্রে ফজলুর রহমান বাবু, আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজসহ শতাধিক শিল্পী অভিনয় করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *