সেপ্টেম্বর ১৮, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নাশকতার অভিযোগে পুলিশের দায়ের করা একটি মামলায় গ্রেপ্তার ঢাকা কলেজের এইচএসসি প্রথমবর্ষের শিক্ষার্থী শিশু হাসনাতুল ইসলাম ফাইয়াজের জামিন নামঞ্জুর করা হয়েছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকার শিশু আদালত-৩ এর বিচারক রোকসানা বেগম হ্যাপি জামিন নামঞ্জুর করেন।

ফাইয়াজের আইনজীবী মুজাহিদুল ইসলাম জামিন নামঞ্জুরের বিষয়টি নিশ্চিত করেন। ফাইয়াজের জন্ম নিবন্ধন সনদ ও এসএসসির সনদ অনুসারে তাঁর জন্ম ২০০৭ সালের ১৯ এপ্রিল। ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় ঢাকার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ থেকে গোল্ডেন এ প্লাস পেয়েছে সে। তার বয়স ১৭ বছর ৩ মাস। শিশু আইন অনুযায়ী সে একজন শিশু।

কিন্তু তাকে যাত্রাবাড়ীর একজন পুলিশ সদস্য হত্যার ঘটনায় গ্রেপ্তার দেখিয়ে ১৯ বছর বয়স বলে ঢাকার চিপ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে পাঠিয়ে গত ২৭ জুলাই ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়। ওইদিন আদালত ৭দিনের রিমান্ড মঞ্জুর করেন।

শিশুকে হাতকড়া পরিয়ে আদালতে হাজির করা ও তার রিমান্ড মঞ্জুরের বিষয়টি ব্যাপক সমালোচিত হওয়ার পর গত ২৮ জুলাই তার রিমান্ড বাতিল করা হয়। একইসঙ্গে তাকে কিশোর উন্নয়ন কেন্দ্রে প্রেরণের আদেশ দেওয়া হয়।

সেদিন থেকে টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে আছে ফাইয়াজ। আজ তার জামিনের আবেদন করলে শিশু আদালত তাকে জামিন দেননি। ফলে ওই শিশুকে টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রেই থাকতে হচ্ছে।

গত ২৪ জুলাই রাতে ফাইয়াজকে মাতুয়াইলের বাসা থেকে সাদাপোশাকে একদল লোকজন এসে জিজ্ঞাসাবাদের কথা বলে ধরে নিয়ে যায় বলে জানান তার পরিবার। তিনদিন পরে তাকে হাতকড়া পরিয়ে আদালতে হাজির করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *