সেপ্টেম্বর ১৭, ২০২৪

দেশে জাপানি সহায়তায় চলা প্রকল্পগুলো বন্ধ হবে না বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। আজ সোমবার (১৯ আগস্ট) জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে সাক্ষাৎ শেষে অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা এ তথ্য জানান।

উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, জাপান বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার। তারা এত দিন মূলত প্রকল্প সহায়তা দিয়েছে। দেশটির সহায়তায় চলা প্রকল্পগুলো বন্ধ হবে না বলে আশ্বাস দিয়েছেন জাপানি রাষ্ট্রদূত।

তিনি বলেন, চলমান সব সহায়তা অব্যাহত থাকবে বলছে জাপানের রাষ্ট্রদূত। জাপান দ্বিপাক্ষিক সহযোগী দেশ হিসেবে সর্ববৃহৎ দেশ। চলমান সব প্রকল্প চলবে। স্থবির থাকা প্রকল্পের অর্থ ছাড়ের বিষয়ে আলোচনা হয়েছে। ওরা চাচ্ছে ব্যবসার পরিবেশ সংস্কার। সেটা করা হবে বলে তাদের বলেছি।

তিনি আরও বলেন, আগামীতে আরও কিছু দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। এখন বাংলাদেশের স্ট্যাবিলিটি ফিরে এসেছে তাদের বলেছি। এই সরকারের বিষয়ে সন্তুষ্টি জানিয়েছে। প্রয়োজন শিক্ষা এ স্বাস্থ্যের বিষয়ে সহায়তা করতে প্রস্তাব দিয়েছি।

এছাড়া জাপানকে অর্থ ও কারিগরি সহযোগিতা বাড়ানোর পাশাপাশি বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতেও আহ্বান জানানো হয়েছে বলে জানান তিনি। দেশটির সাথে মুক্ত বাণিজ্য চুক্তি অটুট থাকবে।

জাপানে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়তে যাওয়ায় কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হবে না বলেও জানান অর্থ উপদেষ্টা।

তিনি আরও জানান, সাক্ষাতে জাপানি রাষ্ট্রদূত বাংলাদেশে স্থিতিশীলতা আসছে বলে সন্তোষ জানিয়েছেন। তারা মনে করে উপদেষ্টা পরিষদ দক্ষ, তাদের সহায়তা নিয়ে দেশটির কোনো দ্বিধা নেই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *