সেপ্টেম্বর ৮, ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল যে বর্বর আগ্রাসন চালাচ্ছে তাতে ‘মানবিক বিরতি’ দেয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়েছে।

ইসরাইল এই বর্বর গণহত্যা শুরুর ৪০ দিন পর নীরবতা ভেঙে প্রস্তাবটি পাস করল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। মালটা এই মানবিক বিরতির প্রস্তাবটি তৈরি করে এবং ১২টি দেশ পক্ষে ভোট দেয়। তবে আমেরিকা, ব্রিটেন এবং রাশিয়া প্রস্তাবের ওপর ভোট দেয়া থেকে বিরত থাকে।

প্রস্তাবে মানবিক কারণে জরুরিভিত্তিতে যুদ্ধ বিরতি দেয়ার আহ্বান জানানো হয়েছে এবং অবরুদ্ধ গাজা উপত্যকার বেসামরিক লোকজনের কাছে পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সামগ্রী পৌঁছানোর জন্য বেশি দিন সময় দেয়ার কথা বলা হয়েছে। তবে ইসরাইল নিরাপত্তা পরিষদের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। খবর- পার্সটুডে

এর আগে কয়েক দফা যুদ্ধবিরতির প্রস্তাব আনা হলেও প্রধানত আমেরিকার ভেটোর মুখে তা পাস করা যায়নি। আমেরিকার তোলা একটি একপেশে প্রস্তাবে অবশ্য রাশিয়াও ভেটো দিয়েছিল। কূটনীতিকরা বলেছেন, গতকালের এই প্রস্তাবে আমেরিকা ‘যুদ্ধবিরতি’ শব্দটি ব্যবহারের বিরোধিতা করেছে।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, প্রস্তাবে ‘যুদ্ধবিরতি’র বদলে ‘মানবিক বিরতি’ থাকায় ইসরাইলি আগ্রাসনের মধ্যে গাজায় মানবিক সাহায্য পাঠানোর কার্যক্রম বাধাগ্রস্ত হবে।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন এবং পাস হওয়া এই প্রস্তাব বাস্তবায়ন করা যাবে কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এছাড়া, ইসরাইলের বর্বরতার ব্যাপারে এই প্রস্তাবে নিন্দা না জানানোয় উষ্মা প্রকাশ করেছেন ফিলিস্তিনের রাষ্ট্রদূত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *