সেপ্টেম্বর ১৭, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিকস খাতের কোম্পানি শাইনপুকুর সিরামিকসকে ১৭ কোটি টাকা জরিমানা করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। বেক্সিমকো গ্রুপের এই কোম্পানির কারখানায় অবৈধ গ্যাস সংযোগ পাওয়ায় এই জরিমানা করা হয়েছে।

তিতাস গ্যাস সুত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, সোমবারের মধ্যে কোম্পানিটিকে জরিমানার টাকা পরিশোধ করতে বলা হয়েছে। টাকা জমা না দিলে কারখানার পুরো সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে প্রতিষ্ঠানটিকে জানিয়ে দিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

জানা গেছে, রোববার দুপুরে আশুলিয়ায় সিরামিক টেবিলওয়্যার উৎপাদনকারী প্রতিষ্ঠানটির কারখানা পরিদর্শনে যায় তিতাস গ্যাসের একটি পরিদর্শক দল। তারা কারখানাটিতে একটি অবৈধ বাইপাস গ্যাসের সন্ধান পায়। অর্থাৎ বিল ফাঁকি দিতে মূল লাইনের পাশাপাশি একটি চোরাই সংযোগ নিয়ে গ্যাস ব্যবহার করতো কারখানাটি। তাৎক্ষণিকভাবে অবৈধ সংযোগটি বিচ্ছিন্ন করা হয়। তবে শাইনপুকুর সিরামিকস’র মূল সংযোগটি বিচ্ছিন্ন করা হয়নি।

অবৈধ সংযোগের কারণে সরকারের সম্ভাব্য ক্ষতির আলোকে কোম্পানিটিকে ১৭ কোটি টাকা জরিমানা করা হয়।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশিদ মোল্লা সাংবাদিকদের বলেন, শাইনপুকুর সিরামিকসে অভিযানে বেশ কিছু অতিরিক্ত স্থাপনারও সন্ধান পাওয়া গেছে। এখনো অভিযান শেষ হয়নি। আগামীকালও (আজ) অভিযান চলবে। ১৭ কোটি টাকা জরিমানা প্রসঙ্গে তিনি বলেন, এখনো হিসাবনিকাশ শেষ হয়নি। এ প্রশ্ন ঠিক নয়। কাল এ বিষয়ে চূড়ান্তভাবে জানা যাবে।

প্রসঙ্গত, শাইনপুকুর সিরামিকস হচ্ছে বেক্সিমকো গ্রুপের একটি প্রতিষ্ঠান। বেক্সিমকোর প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান। তিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ছিলেন। গত ৫ আগস্ট আওয়ামীলীগ সরকারের পতন হলে তিনি আত্মগোপনে চলে যান। পরবর্তীতে গত ১৩ আগস্ট রাজধানীর নিউমার্কেট থানায় দায়ের করা একটি হত্যা মামলায় তাকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বর্তমানে তিনি বর্তমানে রিমান্ডে রয়েছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *