সেপ্টেম্বর ৮, ২০২৪

চলমান হামাস ও ইসরায়েলের মধ্যকার সংঘাতের মাঝেই বিশ্ব মানচিত্রের অনলাইন সংস্করণ থেকে রাষ্ট্র হিসেবে ইসরায়েলের নাম মুছে দিয়েছে চীন। শীর্ষ দুই চীনা কম্পানি বাইদু ও আলিবাবা সোমবার (৩০ অক্টোবর) বিশ্ব মানচিত্রের যে অনলাইন সংস্করণ প্রকাশ করেছে, তাতে পাওয়া যাচ্ছে না ইসরায়েলের নাম।

প্রথম এ ব্যাপারটি খেয়াল করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এ সম্পর্কিত এক প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ‘এমনকি লুক্সেমবার্গের মতো ক্ষুদ্র দেশের নামও (চীনা মানচিত্রের অনলাইন সংস্করণে) দেখা যাচ্ছে, কিন্তু ইসরায়েলের নাম নেই।

’ মানচিত্রে ইসরায়েলের আন্তর্জাতিক সীমানা দেখানো হলেও সেখানে উল্লেখ করা হয়নি ইহুদিবাদী দেশটির নাম।চীনের অনেক ইন্টারনেট ব্যবহারকারীও ব্যাপারটি লক্ষ করেছেন। ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করার পরও মানচিত্রের অনলাইন সংস্করণটি একই রকম আছে। চীনের ভেতরেও এ ব্যাপারটি নিয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

বৈশ্বিক মানচিত্রের অনলাইন সংস্করণ থেকে ইসরায়েলকে বাদ দিতে চীনের সরকারি পর্যায় থেকে কোনো নির্দেশ এসেছে কি না, জানতে চাওয়া হয়েছিল বাইদু ও আলিবাবা কর্তৃপক্ষের কাছে। তবে এ বিষয়ে মন্তব্য এড়িয়ে যায় দুই কম্পানি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *