জুন ২৬, ২০২৪

চা পছন্দ করেন না এমন মানুষ খুবই কম। শতবছরেরও বেশি সময় ধরে উপমহাদেশে পানীয় হিসেবে চা খুব জনপ্রিয়। আর এর পেছনে মূল কারণটা হলো চায়ে ক্যাফেইন নামক একটি মৃদু উত্তেজক উপাদান থাকায় চা পানে শরীর ও মন চাঙা হয়।

চায়ে গুরুত্বপূর্ণ আরেকটি প্রধান উপাদান হলো ট্যানিন। চায়ের তিক্ত-কষ স্বাদ এবং ব্ল্যাক টির কালো রঙ ট্যানিনের জন্য হয়ে থাকে। ট্যানিন মূলত খাদ্য থেকে দেহে আয়রনের শোষণ হার হ্রাস, দেহে শক্তি উৎপাদন, প্রোটিনের গ্রহণযোগ্যতা ও ক্যানসারের প্রতিরোধক উপাদানের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে।

অধিকাংশ পুষ্টিবিদরা মনে করেন, সকালের দিকে চা পান করা সবচেয়ে ভালো। কারণ এই পানীয়তে আছে ক্যাফিন। ক্যাফিন শরীর সতেজ করে। কাজের শক্তি জোগায়। ফলে কাজ শুরুর আগে এক কাপ চা অনেকটাই কার্যকর হতে পারে। এ ক্ষেত্রে মনে রাখা দরকার, চায়ে কিন্তু কোনো ক্যালরি নেই। চায়ের ক্যালরি নির্ভর করে কতটুকু চিনি ও দুধ মেশানো হয় তার ওপর। যদি কেউ ক্যালরি–ফ্রি চা পান করতে চান তাহলে তা হবে দুধ ও চিনি ছাড়া।

হজমশক্তি কিন্তু বাড়াতে সক্ষম চা। তাই এই পানীয়টি দিনের কোনো ভারি খাবারের পরেও পান করা যায়, যদি না কারও শারীরিক সমস্যা বা জটিলতা না থাকে। আর চা বানানোর সময় চা-পাতা দীর্ঘ সময় চুলার আঁচে না থাকে, সেদিকে খেয়াল রাখবেন। এতে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

দুই বেলার খাবার খাওয়ার মাঝখানে চা পান করা ভালো, এমনটিও মনে করেন অনেক পুষ্টিবিদ। তবে যাদের গ্যাস্ট্রিক, পেপটিক আলসার আছে তাদের চা পানে সতর্ক থাকতে হবে। অন্যদিকে রাতে যাদের চা পানের অভ্যাস, তাদের ঘুমের সমস্যা ঘটাতে পারে ক্যাফিন। ফলে ঘুমের আগে চা পান থেকে বিরত থাকতে হবে।

রাতে চা পান কি ঘুমে প্রভাব ফেলে

মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের এক গবেষণায় দেখা গেছে, রাতে ঘুমানোর আগে চা পান করলে এতে ঘুমে তেমন প্রভাব পড়ে না। তবে চা ভেদে এতে ক্যাফেইনের পরিমাণে ভিন্নতা থাকায় ঘুমে ব্যাঘাত হতে পারে। কেননা ক্যাফেইন আমাদের জাগিয়ে রাখতে সহায়তা করে।

ব্ল্যাক টি বা লাল চায়ে ৪০ মিলিগ্রামের মতো ক্যাফেইন থাকে। গ্রিন টি বা সবুজ চায়ে থাকে প্রায় ৩৫ মিলিগ্রাম। তবে হারবাল চা বা ভেষজ চায়ে ক্যাফেইন থাকে না বলা যায়। এ কারণে বলা যায় রাতে ঘুমানোর আগে ক্যাফেইনমুক্ত চা পানে ঘুমে ব্যাঘাত হওয়ার সম্ভাবনা নেই। আর ক্যামোমাইল চা, ভেষজ চা ঘুম ও শরীরকে রিল্যাক্স ও শিথিল করার জন্য অনেক উপকারী। তবে দিনের অন্য যে কোনো সময় চা পান করা যেতে পারে, তাতে ক্ষতি নেই। কিন্তু খালি পেটে চা পান না করাই ভালো। খাবার খাওয়ার অন্তত এক থেকে দেড়-দুই ঘণ্টা পর চা পান করা উচিত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *