জুলাই ৩, ২০২৪

ঢাকা ও খুলনার পর এবার রাজশাহী মহানগর থেকে ভারতের কলকাতা পর্যন্ত যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু হতে যাচ্ছে।

শনিবার (২২ জুন) ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর এ ঘোষণা আসে। বৈঠকে ১০টি সমঝোতা চুক্তি সই হয়।

এছাড়া বৈঠক শেষে ১৩টি ঘোষণা দেয়া হয়। সেই ঘোষণার এক নম্বরে রয়েছে রাজশাহী-কলকাতা সরাসরি ট্রেন সার্ভিস চালুর বিষয়টি।

এদিকে রাজশাহী-কলকাতা ট্রেন চালুর ঘোষণার খবর গণমাধ্যমে আসতেই উচ্ছ্বসিত রাজশাহীর মানুষ। দ্রুতই এ পথে ট্রেন চালু হবে বলে আশা তাদের।

রাজশাহী অঞ্চল থেকে প্রতিদিনই শত শত রোগী চিকিৎসার জন্য ভারতে যান। আত্মীয়তার কারণেও অনেক মানুষ ভারতের পশ্চিমবঙ্গে যান। এছাড়া আমদানি-রফতানির কারণে ব্যবসায়ীদের কলকাতাসহ বিভিন্ন রাজ্যে যেতে হয়। সরাসরি ট্রেন চালু হলে সবার দুর্ভোগ আর ভোগান্তি কমে যাবে বলে মনে করেন রাজশাহীর বিশিষ্টজনরা।

জানা যায়, রাজশাহী-কলকাতা ট্রেন চালু করতে দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ২০১৮ সালের তার নির্বাচনী ইশতেহারের ৭(খ) নম্বরে লেখা ছিল ‘রাজশাহী-কলকাতা ট্রেন সার্ভিস চালু করা।

রাজশাহী-কলকাতা ট্রেন চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লিখিত ও মৌখিকভাবে দাবি জানান রাসিক মেয়র। এছাড়া রাজশাহী-কলকাতা ট্রেন চালুর গুরুত্ব তুলে ধরে রেলমন্ত্রীকে কয়েকবার ডিও দিয়েছেন।

এ ব্যাপারে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন গণমাধ্যমকে বলেন, রাজশাহী থেকে কলকাতা সরাসরি ট্রেন ও বিমান চালু করা আমার নির্বাচনের অন্যতম প্রতিশ্রুতি। অবশেষে রাজশাহী-কলকাতা ট্রেন সার্ভিস চালু হতে যাচ্ছে। এতে রাজশাহী তথা উত্তরাঞ্চলের মানুষ ব্যাপকভাবে উপকৃত হবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *