সেপ্টেম্বর ১৭, ২০২৪

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের ২ কোটি ৬৬ লাখ গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। পল্লী বিদ্যুতের ৮০টি সমিতি এলাকার এসব ক্ষয়ক্ষতির বিষয়ে তথ্য জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। প্রাথমিক ক্ষয়ক্ষতি ৯১ কোটি ২০ লাখ বলে জানানো হয়েছে।

বিদ্যুৎ বিভাগের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মধ্যে ৬৫টি সমিতির গ্রাহক সংযোগ আংশিক বা সম্পূর্ণ বন্ধ আছে। ঘূর্ণিঝড় প্রবণ এলাকার ৩০টি সমিতির আওতায় প্রাথমিক ক্ষয়-ক্ষতির মধ্যে পোল নষ্ট হয়েছে ২ হাজার ৩৯২টি, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ১ হাজার ৯৮২টি, সংযোগ বিচ্ছিন্ন (তার ছিঁড়ে গিয়েছে) ৬২ হাজার ৪৫৪ জায়গায়, ইন্সুলেটর ভেঙে গেছে ২১ হাজার ৮৪৮টি, মিটার নষ্ট হয়েছে ৪৬ হাজার ৩১৮টি। সার্বিকভাবে পল্লী বিদ্যুৎ এলাকায় ৯১ কোটি ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আর গ্রাহক সংযোগ বন্ধ রয়েছে ২ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৫৫০ টি।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে আরেক বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশনের (ওজোপাডিকো) প্রাথমিক ক্ষয়-ক্ষতি হয়েছে ৫ কোটি ৭৬ লাখ ৭৫ হাজার কোটি টাকার মতো। এই ক্ষয়ক্ষতির মধ্যে পোল নষ্ট হয়েছে ২০টি, পোল হেলে পড়েছে ১৩৫টি, বৈদ্যুতিক তার ছিঁড়েছে ২৪ দশমিক ৩৪ কিলোমিটার এলাকা। ১১ কেভি পোল ফিটিংস নষ্ট হয়েছে ১৪২ সেট, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ১২টি, ১১ কেভি ইন্সুলেটর নষ্ট হয়েছে ১৩৪টি। বেলা পাঁচটা পর্যন্ত প্রাপ্ত তথ্যানুসারে ঝড়ের প্রভাবে কোম্পানিটির আওতাধীন বিদ্যুৎবিহীন গ্রাহক সংখ্যা ৪ লাখ ৫৩ হাজার ৮১।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *