সেপ্টেম্বর ১৮, ২০২৪

বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ৫ হাজার কোটি টাকার ঋণ চায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। সরকার গ্যারান্টার হলে ঋণ দিতে রাজি আছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আইসিবি ছাড়াও বাংলাদেশ ব্যাংক এবং শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থাকে নিয়ে সভা ডেকেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (এফআইডি)। বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সচিবালয়ে এফআইডির সভাকক্ষে সভাটি হওয়ার কথা রয়েছে।

আইসিবি একটি রাষ্ট্রীয় মালিনাধীন বিনিয়োগ সংস্থা। দেশের শিল্পায়ন ত্বরান্বিত করতে বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ঋণ প্রদান এবং প্রত্যক্ষ ও পরোক্ষ বিনিয়োগের মাধ্যমে শেয়ারবাজারের উন্নয়নের জন্য ১৯৭৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এখন পর্যন্ত বাংলাদেশের শেয়ারবাজারের এ প্রতিষ্ঠানই সবচেয়ে বড় বিনিয়োগকারী।

আইসিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আর্থিক সংকটে প্রতিষ্ঠানটি চাইলেও শেয়ারবাজারে যথেষ্ট বিনিয়োগ করতে পারছে না। দীর্ঘমেয়াদি ঋণ পেলে এ সংকট দূর হবে, যে উদ্দেশ্যে সরকার আইসিবি প্রতিষ্ঠা করেছে, সে লক্ষ্যে কাজ করতে পারবে।

আইসিবি সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে যে ঋণ পেতে চায়, তার একটা অংশ আগের ব্যাংকে ঋণ পরিশোধে ব্যয় করা হবে। এ ছাড়া পতনমুখী শেয়ারবাজারে বিনিয়োগ করে পরিস্থিতি পাল্টাতেও অবদান রাখতে চায় প্রতিষ্ঠানটি। সরকার যদি ৫ হাজার কোটি টাকার ঋণের গ্যারান্টার হয়, সে ক্ষেত্রে অর্ধেক টাকা ঋণ পরিশোধে এবং বাকি অর্ধেক শেয়ারবাজারে বিনিয়োগ করার পরিকল্পনা আছে। তবে এর থেকে কম পরিমাণ ঋণের গ্যারান্টি পেলে, সে ক্ষেত্রে শেয়ারবাজারে বিনিয়োগের পরিমাণ কমতে পারে। সম্প্রতি সমকালকে এমনটি জানিয়েছিলেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন।

এফআইডির কাছে লিখিত আবেদনে আইসিবি জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫ হাজার কোটি টাকার ঋণ চেয়ে আবেদন করেছিল আইসিবি। কেন্দ্রীয় ব্যাংক আইসিবিকে ফিরতি চিঠিতে জানিয়েছে, শুধু সরকার গ্যারান্টি দিলে তবেই ঋণ দিতে আপত্তি নেই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *