সেপ্টেম্বর ১৭, ২০২৪

দখল করা গোলান মালভূমিতে রকেট হামলায় দ্রুজ সম্প্রদায়ের ১২ যুবক নিহত হয়েছেন। এ ঘটনাকে খুবই তাৎপর্যপূর্ণ উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের অভিযোগ, হামলাটি লেবানন থেকে চালানো হয়েছে এবং এর ফলে দখলদার ইসরাইল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে একটি পূর্ণ মাত্রার যুদ্ধে পরিণত হতে পারে।

রোববার মার্কিন সংবাদ মাধ্যম অ্যাক্সিওসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ হামলায় হিজবুল্লাহ জড়িত নয় বলে জাতিসংঘকে জানানো সত্ত্বেও বাইডেন প্রশাসন তাদেরকেই দায়ী করছে।

এ বিষয়ে এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে অ্যাক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহ কর্মকর্তারা জাতিসংঘকে বলেছেন যে, অধিকৃত গোলান মালভূমিতে হামলার ঘটনাটি একটি ইসরাইলি ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র আঘাতের ফলাফল। এতে তাদের কোনো হাত ছিল না।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা অ্যাক্সিওসকে এমন ইঙ্গিত দিয়েছেন যে, ঘটনাটি একটি অনুঘটক হতে পারে। কারণ যে বিষয়টা নিয়ে মার্কিন প্রশাসন এতদিন ভয়ে ছিল এবং গত দশ মাস ধরে তা এড়াতে চেষ্টা করেছে- এখন হয়তো সেটাই ঘটতে চলেছে।

এদিকে বিবিসি সংবাদদাতা নাফিসেহ কোহনাভার্ড এক এক্স (পূর্বে টুইটার) পোস্টে বলেছেন, মাজদাল শামসের ঘটনাকে ঘিরে অনেক প্রশ্ন উঠে আসছে। হিজবুল্লাহ ঘটনার দায় অস্বীকার করলেও, ইসরাইলি বাহিনী সশস্ত্র গোষ্ঠীটির বিরুদ্ধে তাদের অভিযোগ বজায় রেখেছে।

কোহনাভার্ড আরও উল্লেখ করেছেন, গত দশ মাসে হিজবুল্লাহর আক্রমণের ধরণ ছিল প্রাথমিকভাবে ইসরাইলের সামরিক স্থাপনাগুলো লক্ষ্য করে। এমনকি ইহুদি বসতি স্থাপনকারীদের সম্পত্তির ওপর হামলা চালালেও হিজবুল্লাহ তার কর্মকাণ্ডকে এই বলে ন্যায্যতা দিয়েছিল যে, হামলাকৃত স্থানগুলো ইসরাইলি সৈন্যরা ব্যবহার করছিল।

সম্প্রতি ইসরাইলের দখলকৃত সিরিয়ার গোলান মালভূমির মাজদাল শামস গ্রামে প্রাণঘাতী হামলায় কোনোরকম সম্পৃক্ততা এবং দায় সম্পূর্ণভাবে অস্বীকার করেছে হিজবুল্লাহ। যদিও বিষয়টি নিয়ে বিপরীত দাবি ইসরাইলের।

হিজবুল্লাহ জোর দিয়ে বলেছে, এ ঘটনার সঙ্গে তাদের কোনোরকম সম্পর্ক নেই। এ বিষয়ে তাদের বিরুদ্ধে তোলা সমস্ত মিথ্যা দাবি সম্পূর্ণভাবে অস্বীকার করেছে গোষ্ঠিটি।

ইসরাইলি মিডিয়ার বরাত দিয়ে অ্যাক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, খেলার মাঠে হওয়া বিস্ফোরণটি একটি আয়রন ডোম অ্যান্টি-এয়ার ক্ষেপণাস্ত্র থেকে সৃষ্ট হতে পারে। যা তার গতিপথ থেকে বিচ্যুত হয়ে ঘটনাস্থলে আঘাত হানে।

তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উপদেষ্টা দিমিত্রি গেন্ডেলম্যান বলেছেন, ইসরাইল এ হামলার জন্য হিজবুল্লাহকেই পুরোপুরি দায়ী করছে।

গেন্ডেলম্যান এক টেলিগ্রাম বার্তায় বলেন, হিজবুল্লাহর নিক্ষেপ করা একটি রকেট গোলান মালভূমির মাজদাল শামসের একটি খেলার মাঠে খেলতে থাকা শিশুদের আঘাত করে। এতে ১২ জন ইসরাইলি শিশু ও কিশোর নিহত হয়েছেন এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছেন।

তিনি এ ঘটনার জন্য লেবানন, হিজবুল্লাহ এবং নির্দেশদাতা হিসাবে ইরানকে দায়ী করে এর পরিণতির জন্য প্রস্তুত থাকতে হুঁশিয়ারি দিয়েছেন।

গেন্ডেলম্যান বলেন, এর জবাবে ইসরাইলি বাহিনী যথাযথ ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে এবং ইসরাইল অবশ্যই কঠোর ব্যবস্থা নেবে। সূত্র: আল-মায়াদিন

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *