সেপ্টেম্বর ১৭, ২০২৪

গাজা উপত্যকায় ইসরাইলের আগ্রাসন অন্যায্য এবং ফিলিস্তিনি জনগণের ওপর চালানো গণহত্যা মর্মান্তিক বলে দাবি করেছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল মাদজিদ তেবোউন।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইহুদিবাদী শাসক গোষ্ঠী গাজায় ফিলিস্তিনি জনগণের ওপর গণহত্যা চালিয়ে ফিলিস্তিনকে ধ্বংস করতে চায়। কিন্তু আলজেরিয়া এটি কখনোই মেনে নেবে না।

সোমবার আলজেরিয়ার উত্তর-পূর্বে কনস্টান্টিনোপলে এক বক্তৃতায় তিনি এ হুঁশিয়ারি দেন।

সেই সঙ্গে আলজেরিয়া ফিলিস্তিনি জনগণের পাশে আছে জানিয়ে আবদেল মাদজিদ বলেন, ফিলিস্তিনিদের সমর্থনে তার দেশ অবরুদ্ধ গাজা উপত্যকায় সেনা পাঠাতে প্রস্তুত।

৭৮ বছর বয়সি আবদেল মাদজিদ তেবোউন আবারও আলজেরিয়ার প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশটিতে সেপ্টেম্বর মাসের ৭ তারিখে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সোমবার নিজের নির্বাচনী প্রচারণার চতুর্থ দিনে, আবদেল মাদজিদ জোর দিয়ে বলেছেন, আলজেরিয়া গাজা উপত্যকার পুনর্গঠনে সহায়তা করতে সৈন্য পাঠাতে প্রস্তুত।

আলজেরিয়ার উত্তর-পূর্বে কনস্টান্টিনোপলে ওই বক্তৃতায় তেবোউন বলেন, আমরা কখনই ফিলিস্তিন, বিশেষ করে গাজাকে পরিত্যাগ করব না। আমি সর্বশক্তিমান আল্লাহর কাছে শপথ করছি যে, যদি মিশর এবং গাজার মধ্যকার সীমান্ত আবার খুলে দেওয়া হয়, আমরা সেখানে সৈন্য পাঠাতে এবং গাজা উপত্যকা পুনর্গঠনে সাহায্য করতে প্রস্তুত।

এ সময় তিনি ২০ দিনের মধ্যে গাজা উপত্যকায় তিনটি সজ্জিত হাসপাতাল নির্মাণের প্রতিশ্রুতিও দেন।

তেবোউন আরও বলেন, তার দেশ অবরুদ্ধ গাজা উপত্যকায় শত শত চিকিৎসক পাঠাতেও প্রস্তুত।

এদিকে গাজার চিকিৎসা সূত্রের বরাতে আল জাজিরা জানিয়েছে, আজ (সোমবার) সকাল থেকে মধ্য ও দক্ষিণ গাজা উপত্যকায় ইসরাইলি বোমা হামলাইয় অন্তত ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় মধ্যে ৪০ জন নিহত হয়েছেন।

এ নিয়ে গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরাইলি হামলায় ৪০ হাজার ১৩৯ ফিলিস্তিনি নিহত এবং ৯২ হাজার ৭৪৩ জন আহত হয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ১১ মাস ধরে চলা যুদ্ধে
প্রায় ২০ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে এবং পুরো উপত্যকাজুড়ে একটি গুরুতর মানবিক সংকট দেখা দিয়েছে। সূত্র: আল-জাজিরা

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *