সেপ্টেম্বর ৮, ২০২৪

শরীরে এই গরমে ইলেক্ট্রোলাইটের ব্যালেন্স ধরে রাখতেও ফলের রস উপকারী। আবার এই প্রচণ্ড গরমে শরীরে অভ্যন্তরীণ আর্দ্রতা ঠিক রেখে ভেতর থেকে শীতল রাখতে, শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গ চাঙা রাখতে ফলের রসের জুড়ি নেই। দিনের শত কাজের মধ্যেও এভাবে শরীরকে স্বস্তি ও আরাম দেওয়া যায় এক গ্লাস পুষ্টিকর, সুস্বাদু ফলের রস।

লিচু জুস

উপকরণ :তরমুজ ছোট করে কেটে নেওয়া ১/২ কাপ, লিচু ৩০-৩২টি, মধু ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালি :প্রথমে তরমুজগুলোকে অল্প পানির সঙ্গে ব্লেন্ড করে, এর মধ্যে লিচুগুলো দিয়ে হালকা ব্লেন্ড করে নিতে হবে যেন একটু দানাদার থাকে; তারপর সবগুলো উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর বরফ কুচি এবং কিছু লিচু দিয়ে পরিবেশন করলেই তৈরি হবে মজাদার লিচুর রিফ্রেশিং জুস।

ম্যাংগো জুস

উপকরণ : আম ছোট করে কেটে নেওয়া ৪টি, মধু ১ টেবিল চামচ, চিনি ৩ টেবিল চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালি :প্রথমে আমগুলোকে অল্প পানির সাহায্যে হালকা আঁচে রান্না করে নিতে হবে; এরপর ঠান্ডা হলে ছেঁকে এর আঁশগুলো ফেলে দিতে হবে। এরপর ব্লেন্ডারে সবগুলো উপকরণ দিয়ে হালকা ব্লেন্ড করে নিতে হবে। এরপর বরফ কুচি দিয়ে পরিবেশন করলেই তৈরি হয়ে যাবে ম্যাংগো জুস।

তরমুজের জুস

উপকরণ :তরমুজ ছোট ১টি, মধু ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালি :প্রথমে তরমুজগুলোকে অল্প পানির সঙ্গে ব্লেন্ড করে নিতে হব; তারপর সবগুলো উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর বরফ কুচি দিয়ে পরিবেশন করলেই তৈরি হবে মজাদার তরমুজের রিফ্রেশিং জুস।

ম্যাংগো মিল্ক্কশেক

উপকরণ : পাকা আম ৩/৪ টা, দুধ ১/২ কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, কনডেন্স মিল্ক্ক ১ টেবিল চামচ, মধু ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালি :প্রথমে আমগুলোকে দুধের সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে; তারপর সবগুলো উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিতে হব। শেষে বাদাম দিতে হবে। এরপর বরফ কুচি দিয়ে পরিবেশন করলেই তৈরি হবে মজাদার আমের মিল্ক্কশেক।

আনারসের জুস

উপকরণ :আনারস ২টি, মধু ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালি :প্রথমে আনারসগুলোকে অল্প পানির সঙ্গে ব্লেন্ড করে নিতে হব; তারপর সবগুলো উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর বরফ কুচি দিয়ে পরিবেশন করলেই তৈরি হবে মজাদার আনারসের জুস।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *