সেপ্টেম্বর ২০, ২০২৪

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারকে নতুন বছরে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বুধবার (৩ জানুয়ারি) সকালে বাংলাদেশ ব্যাংকে উপস্থিত হয়ে তিনি গভর্নরকে নতুন বছরের শুভেচ্ছা জানান।

শুভেচ্ছা বিনিময়কালে সার্বিক অর্থনীতিসহ পুঁজিবাজারের উন্নয়নে দুই নিয়ন্ত্রক সংস্থার প্রধানরা আলোচনা করেন। এছাড়া বৈঠকে নির্বাচন পরবর্তী আর্থিক খাতের সার্বিক অবস্থা নিয়ে আলোচনা করেন।

করোনা মহামারির মহাসংকটকালে বিশ্ব অর্থনীতি যখন স্তিমিত, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবন ও জীবিকার সমন্বয় করে দেশকে যেভাবে নেতৃত্ব দিয়েছেন তা আজ বিশ্বে অনুকরণীয় ও প্রশংসনীয়। আর প্রধানমন্ত্রীর উদ্ভাবনী নেতৃত্ব ও দিকনির্দেশনায় করোনাকালীন দেশের অর্থনীতির ক্রান্তিকালে অর্থনীতি চাঙা করার জন্য বিভিন্ন প্রণোদনা প্যাকেজ তৈরি ও দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদার।

অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্কার প্রক্রিয়া বিশেষ করে বাজেট সংস্কার, সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা, অবসরভোগী সরকারি চাকরিজীবীদের ইএফটির মাধ্যমে পেনশন প্রদান এবং সঞ্চয়পত্রের অটোমেশনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা যা অনস্বীকার্য। তারই স্বীকৃতি হিসেবে ২০২১ সালে ‘ন্যাশনাল ইন্টেগ্রিটি অ্যাওয়ার্ড’ পান আব্দুর রউফ তালুকদার।

অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে আব্দুর রউফ তালুকদার সর্বদা পুঁজিবাজারবান্ধব নেতৃত্ব প্রদান করেছেন। দেশের পুঁজিবাজারের ক্রমবর্ধমান বিকাশে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট কনফারেন্স- ২০২১’ শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ও প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রেখে তিনি পুঁজিবাজারের উন্নয়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছিলেন।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের শেয়ারবাজারসহ অর্থনৈতিক বিভিন্ন খাতের সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডে আয়োজিত রোড শোতে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বহির্বিশ্বে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের ইতিবাচক ব্র্যান্ডিং তুলে ধরতে আয়োজিত রোড শো-গুলোতে আব্দুর রউফ তালুকদার আন্তরিক অংশগ্রহণ দেশের পুঁজিবাজার তথা সামগ্রিক অর্থনীতির প্রতি তার দায়বদ্ধতার প্রমাণ দেয়।

পুঁজিবাজারের উন্নয়নে দেশের আর্থিক খাতের প্রধান দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মধ্যে সমন্বয়ের কোনো বিকল্প নেই। বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে আব্দুর রউফ তালুকদারের যোগ্য ও কুশলী নেতৃত্বে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আরও ঘনিষ্ঠ ও নিবিড় সমন্বয়ের মাধ্যমে কাজ করবে এবং দেশের অর্থনীতিতে কার্যকরী ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *