জুলাই ৫, ২০২৪

দেশের বিভিন্ন গণমাধ্যমে সম্প্রতি প্রকাশিত “শরিয়াহভিত্তিক ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ” শীর্ষক সংবাদের প্রেক্ষিতে নিজেদের মন্তব্য জানিয়েছে বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। সোমবার (১ জুলাই) ব্যাংকটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ইসলামী ব্যাংক জানায়, শরিয়াহভিত্তিক ব্যাংকের বিষয়ে যে তথ্য প্রকাশিত হয়েছে তা ইসলামী ব্যাংকিং ধারাকে জনগণের মধ্যে প্রশ্নবিদ্ধ করার একটি অপপ্রয়াস। দেশের ব্যাংকিং সেক্টরে সর্বোচ্চ আমানত নিয়ে ইসলামী ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুসরণ করেই বিনিয়োগ বিতরণ করেছে।

এতে বলা হয়, ইসলামী ব্যাংকগুলো আগ্রাসী ঋণ বিতরণ অব্যাহত রেখেছে উল্লেখ করে যে বক্তব্য উপস্থাপন করা হয়েছে তা সম্পূর্ণ অনুমাননির্ভর। ইসলামী ব্যাংক সম্প্রতি বড় ধরণের কোন বিনিয়োগ বিতরণ করেনি। ব্যাংকের বিতরণকৃত বিনিয়োগের বেশিরভাগই কৃষি, ক্ষুদ্র ও এসএমই বিনিয়োগ। ইসলামী ব্যাংকের এসএমই বিনিয়োগের পরিমাণ মোট বিতরণকৃত বিনিয়োগের ২৩ শতাংশ এবং দেশের মোট এসএমই বিনিয়োগের ১১ শতাংশ। কৃষি ক্ষেত্রে রয়েছে ইসলামী ব্যাংকের মোট বিনিয়োগের প্রায় ২ শতাংশ যার মার্কেট শেয়ার ৭ দশমিক ১০ শতাংশ।

ইসলামী ব্যাংক জানায়, জনবল নিয়োগের বিষয়ে যে বক্তব্য দেয়া হয়েছে তাও সঠিক নয়। সম্প্রতি ব্যাংকের প্রবেশনারি অফিসার ও ফিল্ড অফিসার নিয়োগ দেয়া হয়েছে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে। ব্যাংক চাহিদা অনুযায়ী সময় সময় মানব সম্পদ ব্যবস্থাপনার নিয়ম অনুসরণ করেই জনবল নিয়োগ দিয়ে থাকে।

এসব সংবাদের তীব্র প্রতিবাদ জানিয়ে ইসলামী ব্যাংক বলে, ইসলামী ব্যাংকিংয়ের মত একটি ক্রমবর্ধমান ও আস্থাশীল ধারার বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সবাই আরো দায়িত্বশীল ভূমিকা পালন করবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *