জুলাই ৬, ২০২৪

শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করা খুবই জরুরি। অল্প বয়সী থেকে বয়স্ক সবার জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত ব্যায়াম শুধু শারীরিক নয়, মানসিক সুস্থতা এনে দেয়। এক গবেষণায় বলা হয়েছে, যাদের বয়স ৬০-এর বেশি তারা যদি সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে নিয়মিত ব্যায়াম করেন, তাহলে বছরে যে টাকা তিনি চিকিৎসার জন্য ব্যয় করেন, তা অনেকাংশে কমে আসে।

বেশিরভাগ লোকই ব্যায়াম করা বা জিমের যাওয়ার আগে বেশি কিছু খেতে চান না। কারণ পেট ভরা থাকলে ব্যায়াম করতে একটু কষ্ট হয়ে যায়। তবে এভাবে পেট ফাঁকা রেগে ব্যায়াম করলে হতে পারে বড় বিপদ। চলুন জেনে নেই শরীরে কী কী সমস্যা হতে পারে।

শরীর ডিহাইড্রেট হওয়া

বিশেষজ্ঞরা বলছেন, খলি পেটে ব্যায়াম করলে শরীর ডিহাইড্রেট হয়ে যেতে পারে। শরীরে জলের পরিমাণ আসতে আসতে কমতে পারে। ব্যায়াম করার আগে অবশ্যই অনেকটা পরিমাণ জল খেয়ে নেবেন তবে তা অবশ্যই ২০-২৫ মিনিট আগে খাবেন।

বমি হতে পারে

খালি পেটে কখনোই ব্যায়াম করবেন না। খালি পেটে ব্যায়াম করলে বমি হতে পারে বা বমি বমি ভাব লাগতে পারে।
নার্ভাস হওয়া

বিশেষজ্ঞদের মতে, খালি পেটে ব্যায়াম করলে আপনি নার্ভাস হয়ে পড়তে পারেন। পেশিতে আঘাত হতে পারে। আপনি সেভাবে কোনোও ব্যায়াম করতে পারবেন না। যদি পারেন ব্যায়াম করার আগে উষ্ণ গরম পানিতে মধু মিশিয়ে খেতে পারেন কিংবা মিল্ক শেক খেতে পারেন।

মাথা ঘুরবে

যদি আপনি খালি পেটে ব্যায়াম করেন তাহলে আপনার মাথা ঘুরতে পারে। এ কারণে আপনি বেশিক্ষণ ব্যায়াম করতে পারবেন না। তাই খালি পেটে ব্যায়াম করা এড়িয়ে চলাই ভালো।

তবে কখনই ভরা পেটেও কিন্তু ব্যায়াম করবেন না। ব্যায়াম করার ২ ঘণ্টা আগে অবশ্যই খাবেন। আবার ব্যায়াম শেষ হলে তারপর ২ থেকে ৩ ঘণ্টা পর খাবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *