সেপ্টেম্বর ১৭, ২০২৪

ইসরাইলের সঙ্গে সম্পর্কের ঐতিহাসিক স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার অগ্রগতি হচ্ছে বলে সম্প্রতি জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ (কার্যত শাসক) মোহাম্মদ বিন সালমান। মার্কিন গণমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে ইসরাইলের এ সংক্রান্ত আলোচনা স্থগিত হওয়ার কথা অস্বীকার করেছেন তিনি।

সৌদির সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।খবর ইরনার।

তিনি বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জুয়া খেলায় জড়িত হয়েছে যেসব সরকার তারা এ খেলায় হেরে যাবে, কারণ তারা পরাজিত ঘোড়া নিয়ে জুয়া খেলছে।

কারণে হিসেবে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ফিলিস্তিনি আন্দোলন এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি অগ্রসর ও প্রাণবন্ত এবং ইসরাইল বিদায়ের পথে ও মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

দখলদার বিরোধী সংগ্রামে জড়িত ফিলিস্তিনি তরুণদের অতীতের তুলনায় বেশি প্রস্তুতি ও প্রফুল্লতার কথা তুলে ধরে খামেনি আরও বলেছেন, ইসরাইল নামক ক্যান্সারটি আল্লাহর ইচ্ছায় ফিলিস্তিনি জনগণ ও গোটা পশ্চিম এশিয়া অঞ্চলের প্রতিরোধকামী শক্তিগুলোর হাতে নির্মূল হবে।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে কথিত একটি চুক্তিসহ নিরাপত্তার গ্যারান্টি চাইছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের অধিবেশনের ফাঁকে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে সৌদি আরবকে নিয়েও আলোচনা করেছেন।

এর আগে ইসরাইলের সঙ্গে পাঁচটি আরব দেশ সম্পর্ক স্বাভাবিক করেছে। কিন্তু সৌদি আরব যেহেতু ইসলামের দুটি পবিত্র স্থানের (কাবা ও মসজিদে নববী) অভিভাবক তথা ইসলামের প্রাণকেন্দ্র হিসেবে স্বীকৃত, তাই ইহুদি রাষ্ট্র ইসরাইলকে রিয়াদের স্বীকৃতি মধ্যপ্রাচ্যের কূটনীতিতে একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে দেখা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *