সেপ্টেম্বর ১৭, ২০২৪

ছয় ইসরায়েলি জিম্মিকে ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে জীবিত অবস্থায় উদ্ধারে ব্যর্থ হওয়ায় তুমুল বিক্ষোভের মুখে ইসরায়েলের সাধারণ মানুষের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শনিবার (৩১ আগস্ট) দক্ষিণ গাজার রাফা এলাকায় একটি সুড়ঙ্গ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধার করেন ইসরায়েলি সেনারা। ছয় জিম্মির মরাদেহ উদ্ধারের পর ইসরায়েল জুড়ে ব্যাপক বিক্ষভ ছড়িয়ে পড়ে।

সোমবার (২ সেপ্টেম্বর) দেশটির প্রধান ট্রেড ইউনিয়ন হিস্ট্রড্রট ব্যাপক ধর্মঘট পালন করে। এই ধর্মঘট তেল আবিবসহ কয়েকটে প্রধান শহর কার্যত অচল হয়ে পড়ে। নেতানিয়াহুর জোট সরকারের বিরুদ্ধে ৫ লাখের বেশি মানুষ রাস্তায় নেমে আসে। তারা জিম্মিদের মুক্তির জন্য অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানান।

জিম্মিদের মুক্তির জন্য চুক্তি করার ক্ষেত্রে ইসরায়েল সরকারের ব্যর্থতার জেরে তুমুল বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী নেতানিয়াহু ইসরায়েলিদের কাছে ক্ষমা চাইলেন।

এদিকে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস সতর্ক করে বলেছে, যুদ্ধবিরতি না হলে আরও জিম্মির লাশ হয়ে পরিবারের কাছে ফিরতে হতে পারে।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, গাজায় হামাসের হাতে এখনো ৯৭ জিম্মি আছেন। আর মোট মৃত্যু হয়েছে ৩৩ জন জিম্মির।

স্বজনদের বিশ্বাস, এখনো যারা জিম্মি আছেন, তাদের মুক্ত করতে ইসরায়েল সরকারের পক্ষ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

জিম্মিদের নিরাপদে ইসরায়েলে ফেরাতে ব্যর্থতার জন্য নিজ দেশে ব্যাপক চাপের মধ্যে আছেন নেতানিয়াহু। তাঁর ওপর আন্তর্জাতিক চাপও বাড়ছে। হামাসকে নির্মূলের নামে প্রায় ১১ মাস ধরে গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলায় ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *