জুলাই ১, ২০২৪

আইপিডিসি ফাইন্যান্স তৃতীয় পর্যায়ের এসএমই ফাউন্ডেশনের রিভলভিং ফান্ড ঋণ বিতরণ কার্যক্রমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে। এই উদ্যোগের মাধ্যমে কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের আরও ৪৫০ কোটি টাকা ঋণ বিতরণ করা হবে এবং আইপিডিসি ফাইন্যান্স এই আর্থিক ক্ষমতায়ন প্রচেষ্টায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এই প্রোগ্রামটি মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ এবং এসএমই ফাউন্ডেশনের রিভলভিং ফান্ডের অংশ, যা কোভিড-১৯ মহামারির সৃষ্ট চ্যালেঞ্জগুলো মোকাবিলায় সিএমএসএমই খাতের প্রতিষ্ঠানগুলোকে সহায়তার জন্য পাশে রয়েছে। এই উদ্যোগের অধীনে, আইপিডিসি ফাইন্যান্স ৬% সুদে ঋণ প্রদান করবে, এবং ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের জন্য কোন জামানত প্রয়োজন হবে না। ঋণ বিতরণে নারী উদ্যোক্তাদের জন্য অন্তত ৩০% এবং সিএমএসএমই ক্লাস্টারগুলির উদ্যোক্তাদের জন্য ১০% বরাদ্দের প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রোগ্রামটি উদ্যোক্তাদের জন্য সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করে থাকে যা দীর্ঘমেয়াদী ব্যবসায়িক যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।

এই চুক্তিতে ১৯টি ব্যাংক এবং ৪টি আর্থিক প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে, যার অধীনে এই প্রতিষ্ঠানগুলোকে প্রধানত উৎপাদন এবং সেবা খাতে নিযুক্ত ব্যবসায়গুলোকে জামানতমুক্ত ঋণ প্রদানে উৎসাহিত করা হয়েছে। এই সম্মিলিত কার্যক্রমের লক্ষ্য হলো উদ্যোক্তাদের ক্ষমতায়ন, সহজ আর্থিক সমাধান প্রদান, অর্থনৈতিক প্রবৃদ্ধি উন্নয়ন এবং বাংলাদেশে টেকসই ব্যবসায়িক চর্চার সমর্থন করা।

এই আয়োজনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা; অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খান এফসিএমএ; এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মোঃ মাসুদুর রহমান; আইপিডিসি ফাইন্যান্সের ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ সামস; হেড অফ এসএমই মোহাম্মদ মাহমুদুর রহমান শাওনসহ অন্যান্য অংশগ্রহণকারী ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকগণ এবং এসএমই ফাউন্ডেশনের প্রতিনিধিদের অনেকে।

আইপিডিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান দাউদ সামস এই উদ্যোগের প্রতি তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “আমরা এই গুরুত্বপূর্ণ উদ্যোগের অংশ হতে পেরে গর্বিত যা বাংলাদেশের সিএমএসএমই খাতের পাশে দাঁড়াতে এবং সামনের দিকে এগিয়ে নিতে সহায়ক হবে বলে আমরা বিশ্বাস করি। আইপিডিসি ফাইন্যান্স সহজ এবং স্বল্প খরচের আর্থিক সেবা প্রদানের মাধ্যমে উদ্যোক্তাদের ক্ষমতায়ন করার এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থায়িত্বে অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।”

এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি আইপিডিসি ফাইন্যান্স এবং এসএমই ফাউন্ডেশনের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এই সম্মিলিত উদ্যোগের মধ্য দিয়ে আজকের অর্থনৈতিক প্রেক্ষাপটে দেশের উদ্যোক্তাদের সাফল্য অর্জনকে সুনিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশের এসএমই খাতের প্রবৃদ্ধিতে অবদান রাখার আইপিডিসি যে প্রতিশ্রুতি সেটিই পুনর্ব্যাক্ত হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *