সেপ্টেম্বর ২০, ২০২৪

চট্টগ্রামে আফগানিস্তান সিরিজ চলাকালীন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তামিম ইকবাল। বৃহস্পতিবার চট্টগ্রামের হোটেল টাওয়ার ইনে সংবাদ সম্মেলন ডেকে অবসরের ঘোষণা দেন টাইগার ওয়ানডে এই অধিনায়ক।

সংবাদ সম্মেলনে অশ্রুসজল চোখে তামিম বলেছেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালের ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সিদ্ধান্তটি হুট করে নেওয়া নয়। অনেকদিন ধরেই আমি এটা নিয়ে ভাবছি। পরিবারের সঙ্গে কথাও বলেছি এটা নিয়ে।’

বুধবার আফগানিস্তানের বিপক্ষে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৭ রানে পরাজয়ের পরদিন হুট করেই দুপুরে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছেন তামিম। এখন দেখার বিষয় দুপুর দেড়টায় সংবাদ সম্মেলনে অধিনায়ক কী জানান। সংবাদ সম্মেলনটি ডাকা হয়েছে চট্টগ্রামে বাংলাদেশের টিম হোটেলে।

তবে গুঞ্জন আছে এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে অধিনায়কত্বের দায়িত্ব থেকে হয়তো সরে দাঁড়ানোর ঘোষণা দিতে পারেন দেশসেরা এই ওপেনার। এমন কিছু হলে বড় দুটি টুর্নামেন্টের আগে তা মোটেও সুখকর কিছু হবে না।

প্রথম ওয়ানডের আগে মঙ্গলবার নিজের ফিটনেস নিয়ে তামিম বলেছিলেন, ‘আমি অবশ্যই কালকের(বুধবার) জন্য এভেইলেবল। শরীর আগের চেয়ে ভালো। তবে এটা বলবো না শতভাগ। কালকে (বুধবার) খেলার পর আরও ভালো বুঝতে পারবো যে, কী অবস্থা। তবে এখন পর্যন্ত হলো কালকে খেলছি ইনশাআল্লাহ্‌। আমারও দেখতে হবে আমি কতটা মানিয়ে নিতে পারছি বা পারছি না। তবে আমি এরকম কোনও কাজ করবো না, যেটায় দল ভুগবে। আমি সবসময় বলি যে কোনও কাজে ব্যক্তির চেয়ে দল আগে।’

তামিমের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি জানান, ‘এটি তো আর পাড়ামহল্লার ম্যাচ নয়, আন্তর্জাতিক একটা ম্যাচ। এমন সিরিজের আগের দিন অধিনায়ক বলছে সে ফিট না। কিন্তু খেলবে। খেলে নিজের ফিটনেস বোঝার চেষ্টা করবে। এটা তো পেশাদার কোনও আচরণ হতে পারে না।’

ওয়ানডে ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিমের। ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি কেনিয়ার বিপক্ষে দেশের হয়ে প্রথম ম্যাচ খেলেছিলেন। ২৪১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৩৬.৬২ গড়ে ৮৩১৩ রান করেছেন, সেঞ্চুরি ১৪টি, ফিফটি ৫৬টি।

টেস্টে ৭০ ম্যাচে ৩৮.৮৯ গড়ে ৫১৩৪ রান করেছেন তামিম। সেঞ্চুরি ১০টি ও ফিফটি ৩১টি। এই সংস্করণে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান ও সেঞ্চুরি করেছেন তামিম।

টি–টোয়েন্টিতে ৭৪ ম্যাচে ১৭০১ রান করেছেন তামিম। এই সংস্করণে দেশের হয়ে শুধু তামিমই সেঞ্চুরি করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ সেঞ্চুরি করা তামিম তিন সংস্করণ মিলিয়ে ১৫ হাজারের বেশি রান করেছেন। দেশের আর কোনো ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে এত রান করতে পারেননি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *