সেপ্টেম্বর ১৭, ২০২৪

সিঙ্গাপুর ও হংকংয়ের পর এবার প্রতিবেশী দেশ নেপালেও নিষিদ্ধ করা হয়েছে ভারতের দুই কোম্পানি করা মশলা। প্রাণঘাতী ক্যান্সার সৃষ্টির উপাদান থাকার সন্দেহে এই নিষেধাজ্ঞা দেয়ায় আপাতত নেপালে ওই ব্র্যান্ড দুটির মশলা খাওয়া, কেনা ও বিক্রি করা যাবে না।

এই দুই কোম্পানি হলো এভারেস্ট ফুডস ও এমডিএইস স্পাইসেস। পণ্যগুলিতে ক্ষতিকারক রাসায়নিকের সন্ধান নিয়ে উদ্বেগের মধ্যেই দুই কোম্পানির মশলা নেপাল নিষিদ্ধ করেছে বলে ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নেপালের খাদ্য প্রযুক্তির মুখপাত্র মোহন কৃষ্ণ মহারাজান বলেছেন, এভারেস্ট ও এমডিএইস ব্র্যান্ডের মশলায় ক্ষতিকারক রাসায়নিক পাওয়ার খবর আসার পরই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

মশলাগুলোতে ক্যান্সার সৃষ্টির উপাদান ইথিলিন অক্সাইডের উপস্থিতি খতিয়ে দেখতে শুরু করেছে নেপালের খাদ্য প্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগ। নির্দিষ্ট এই দুটি ব্র্যান্ডের মশলায় ক্ষতিকর রাসায়নিক আছে কিনা, অথবা থাকলেও তা ঠিক কী ধরনের, খতিয়ে দেখা হচ্ছে সব দিকই।

পরীক্ষা নিরীক্ষা পর চূড়ান্ত রিপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানিয়েছে নেপালের কর্তৃপক্ষ।

সংবাদ সংস্থা রয়টার্সকে উদ্ধৃত করে কলকাতার আনন্দবাজার পত্রিকা লিখেছে, রিপোর্ট অনুযায়ী, আমেরিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াতেও আতসকাচের নিচে এসেছে ভারতীয় এই দুই ব্র্যান্ডের মশলা। সেখানে এখনও মশলাগুলির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়নি ঠিকই, তবে এ নিয়ে যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদ্বিগ্ন, তা জানানো হয়েছে। চলছে পরীক্ষা-নিরীক্ষা।

মশলার মধ্যে মূলত ইথিলিন অক্সাইড নামক কীটনাশকের উপস্থিতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। অভিযোগ, এই রাসায়নিক মশলা জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হচ্ছে। কিন্তু মানুষের শরীরের পক্ষে এই মশলা অত্যন্ত ক্ষতিকর। এর ফলে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

আনন্দবাজার পত্রিকা লিখেছে, এপ্রিল মাসে ইথিলিন অক্সাইডের উপস্থিতির অভিযোগ তুলে ভারতের দুই ব্র্যান্ডের মশলাকে নিষিদ্ধ ঘোষণা করে সিঙ্গাপুর। তার কয়েক দিনের মধ্যে একই সিদ্ধান্ত নেয় হংকংও। এ বার তৃতীয় দেশ হিসাবে নিষেধাজ্ঞার পথে হাঁটল নেপাল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *