অক্টোবর ৬, ২০২৪

কোপা আমেরিকার প্রথম কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে ইকুয়েডর। ভেনেজুয়েলা-কানাডা ও কলম্বিয়া-পানামার পর শেষ কোয়ার্টার ফাইনালে লড়বে দুই শিরোপাপ্রত্যাশী ব্রাজিল-উরুগুয়ে। সাধারণত বড় টুর্নামেন্টগুলোর নকআউট পর্বের ম্যাচ নির্ধারিত সময় শেষে সমতায় থাকলে অতিরিক্ত সময়ে গড়ায়। তবে কোপা আমেরিকা তার পুরোনো নিয়ম এবারও ধরে রাখছে। ১৫ জুলাইয়ের ফাইনাল ছাড়া নকআউট পর্বের কোনো ম্যাচেই অতিরিক্ত সময় থাকছে না। নির্ধারিত ৯০ মিনিটের খেলা অমিমাংসিত থাকলে খেলা সরাসরি টাইব্রেকারে গড়াবে।

কোপা আমেরিকা ২০২৪-এর রেগুলেশনসে বলা হয়েছে, ফাইনালে ৯০ মিনিট শেষে যদি স্কোর সমান থাকে, তাহলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। অতিরিক্ত সময় হবে ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও সমতা থাকলে পেনাল্টি শুটআউটে বিজয়ী নির্ধারণ করা হবে। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারিণী ম্যাচে অতিরিক্ত সময় না থাকায় ম্যাচ সরাসরি চলে যাবে টাইব্রেকারে। ৯০ মিনিট শেষে সমতা থাকলেই পেনাল্টি শুটআউটে নির্ধারণ করা হবে দুই দলের ভাগ্য।

এবারের কোপা আমেরিকা হচ্ছে লাতিন অঞ্চলের বাইরে। যুক্তরাষ্ট্রের মাটিতে চলমান এই টুর্নামেন্টে লাতিন আমেরিকার ১০ দলের সঙ্গে যোগ দিয়েছে কনকাকাফ অঞ্চলের ৬ দল। মোট ১৬ দলের প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে আয়োজক যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

কোয়ার্টার ফাইনালে লড়াইয়ের অপেক্ষায় আছে আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া, ইকুয়েডর, পনামা, ভেনেজুয়েলা ও কানাডা। শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৭টায় আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হচ্ছে শেষ আটের লড়াই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *