সেপ্টেম্বর ১৮, ২০২৪

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে গত সপ্তাহে বাংলাদেশ ছিল উত্তাল। এসময় আন্দোলনকারীদের দমনে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত বল প্রয়োগ নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো আন্তর্জাতিক সংস্থা। তবে বাংলাদেশে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতি ধীরে ধীরে শান্ত হয়ে আসায় আনন্দিত বলে জানিয়েছে ঘনিষ্ঠ প্রতিবেশী ও উন্নয়ন সহযোগী রাষ্ট্র চীন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান গতকাল মঙ্গলবার নিয়মিত প্রেস কনফারেন্সে বলেন, বাংলাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। সব কিছুতে শৃঙ্খলা ফিরতে শুরু করেছে। এতে বাংলাদেশের বন্ধু ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীনা আনন্দিত।

বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে বিশ্বের বিভিন্ন সংস্থার উদ্বেগ প্রকাশের বিষয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও লিন জিয়ান বলেন, চীন ও বাংলাদেশ ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় দুই দেশের নেতাদের মধ্যে যে গুরুত্বপূর্ণ সাধারণ সমঝোতা হয়েছিল, সেই সমঝোতার আলোকে দুই দেশের মধ্যে ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকে আরও গভীর করতে এবং দুই দেশের জনগণকে আরও সুবিধা দিতে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

এদিকে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছেন। এমনকি এ বিষয়ে সংস্থাটির কাছে বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণও রয়েছে বলে জানানো হয়েছে। এছাড়া এ আন্দোলনে নিরাপত্তা বাহিনী অতিরিক্ত বল প্রয়োগ করেছে বলেও সংস্থাটির কাছে বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ রয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার জাতিসংঘ সদর দপ্তরে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক হাই-রিপ্রেজেন্টেটিভ জোসেপ বোরেল ফন্টেলেস মঙ্গলবার এক বিবৃতিতে বাংলাদেশে বেআইনি হত্যাকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। আর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার দেশটির পররাষ্ট্র দপ্তরের সংবাদ ব্রিফিংয়ে শান্তিপূর্ণ সমাবেশের প্রতি অবিচল সমর্থনের কথা জানানো হয়।

এদিকে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা বন্ধ এবং বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর দমনপীড়ন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সহিংসতায় দুই শতাধিক মৃত্যুর জন্য ন্যায়বিচার ও জবাবদিহি নিশ্চিত করতে জরুরি এবং দৃঢ় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছে তারা। মঙ্গলবার প্রধানমন্ত্রী বরাবর পাঠানো এক চিঠিতে অ্যামনেস্টির সেক্রেটারি জেনারেল অ্যাগনেস কলামার্দ এ আহ্বান জানান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *