সেপ্টেম্বর ১৭, ২০২৪

ভারতের কেরালায় ভয়াবহ ভূমিধসে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৩০৮ জনে। এ ঘটনায় এখনো তিন শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। আজ শুক্রবার (২ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস।

গত মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে রাজ্যের ওয়েনাড জেলার পাহাড়ি এলাকায় কয়েক দফা ভূমিধসের ঘটনা ঘটে। মেপ্পাডি, মুন্ডাকাল টাউন ও চূড়ালমালায় অন্তত তিন দফা ভূমিধস হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজ চলছে। ধ্বংসস্তূপে আটকেপড়াদের উদ্ধারের চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা। সবশেষ ৩০৮ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। তিনি বলেন, বেশ কয়েকটি এলাকায় এখনো উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

ভূমিধসের ঘটনায় এখনো ৩০০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন কেরালার এডিজিপি (আইন ও শৃঙ্খলা) অজিত কুমার। তবে বিস্তারিত তথ্য সংগ্রহ করার পরেই চূড়ান্ত সংখ্যা নিশ্চিত করা যাবে বলে জানান তিনি।

প্রবল বৃষ্টি এবং প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যেই সেনাবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), কেরালার বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মী, রাষ্ট্রীয় জরুরি পরিষেবার কর্মী এবং স্থানীয় জনগণ উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

এদিকে সেতু ধস ও রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় সড়কপথে অন্য জেলার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ওয়েনাড। প্রবল বর্ষণ এবং একটি গুরুত্বপূর্ণ সেতু ভেঙে পড়ায় উদ্ধার তৎপরতা বাধাগ্রস্ত হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় ত্রাণ তহবিল থেকে প্রত্যেক নিহতের পরিবারকে দুই লাখ রুপি এবং আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *