সেপ্টেম্বর ১৭, ২০২৪

উত্তর কোরিয়ায় সফরের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানিয়েছিলেন কিম জং উন। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার এই আমন্ত্রণ গ্রহণ করেছেন পুতিন। তিনি জানিয়েছেন উত্তর কোরিয়ায় সফর করবেন। দুদেশের এই দুই শীর্ষ নেতার নজিরবিহীন বৈঠকেই পুতিনকে আমন্ত্রণ জানান কিম। পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ আজ বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

বার্তা সংস্থাটি আরো বলেছে, গতকাল বুধবার রাশিয়ায় উভয় নেতার বেঠক শেষে কিম জং উন বিনীতভাবে পুতিনকে তার সুবিধাজনক সময়ে ডিপিআরকে সফরের আমন্ত্রণ জানান।

পুতিন আনন্দের সাথে আমন্ত্রণ গ্রহণ এবং রাশিয়া-ডিপিআরকের মধ্যে বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে অবিচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়ার তার ইচ্ছা পুনর্ব্যক্ত করেন।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার সরকারি নাম ডিপিআরকে।

এদিকে, কিম পুতিনকে বলেছেন, রাশিয়া শত্রুর বিরুদ্ধে বড়ো ধরনের জয় পাবে বলে তিনি নিশ্চিত।

অন্যদিকে পুতিন দুদেশের জোরদার সহযোগিতা ও বন্ধুত্বের প্রশংসা করেছেন।

পুতিন এর আগে বলেছেন, স্যাটেলাইট তৈরিতে পিয়ংইয়ংকে মস্কো সহায়তা করতে পারে।

ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার যে কোন সহযোগিতাকে সমস্যাপূর্ণ বলে মন্তব্য করেন এবং বলেন, এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবকে লংঘন করবে।

এদিকে মার্কিন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহারের জন্যে রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র কিনতে আগ্রহী।

কিমের রাশিয়া সফরকালে উত্তর কোরিয়া বুধবার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, কিমের আমন্ত্রণ গ্রহণ করেছেন পুতিন। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করা হয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। এরপর থেকে পুতিনকে খুব একটা অন্য কোনো দেশে সফর করতে দেখা যায়নি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *