সেপ্টেম্বর ১৭, ২০২৪

উজানের ঢলে কাপ্তাই হ্রদের পানি বাড়তে থাকায় কর্ণফুলি জল বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়েল এর গেট খুলে দেয়া হয়েছে। আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে প্রতিটি গেইট ৬ ইঞ্চি করে ১৬টি গেট দিয়ে পানি ছাড়া শুরু করে কর্তৃপক্ষ।

এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন করা হচ্ছে। এছাড়া বৃষ্টিতে পানি আরও বাড়লে স্পিলওয়ের গেইট খোলার পরিমাণ আরও বাড়াতে হতে পারে বলে জানায় পানি বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ অনেকটা বৃদ্ধি পেয়েছে। এতে কাপ্তাই হ্রদের উজান এবং ভাটি এলাকার বন্যা নিয়ন্ত্রণের নিমিত্তে কাপ্তাই স্পিলওয়েল ১৬টি গেইটের মাধ্যমে পানি ছাড়া শুরু করা হয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দীন জানান, জেলা প্রশাসকের নির্দেশে কাপ্তাই বাঁধের স্পিলওয়েল এলাকা পরিদর্শন করেছি এবং জলবিদ্যুৎ কর্তৃপক্ষ সকালে বাঁধ খুলে দিয়েছি। যা দিয়ে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি অপসারণ করেছে।

প্রসঙ্গত, ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা থাকলেও চলতি বছরে সর্বোচ্চ ২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন গিয়েছে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রটি। বর্তমানে ৫টি ইউনিটে গড়ে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২০০-২০৪ মেগাওয়াট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *