সেপ্টেম্বর ১৭, ২০২৪

খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে তুমুল উত্তেজনা চলছে ভারত ও কানাডর মধ্যে। এরই জেরে কানাডার ৪১ কূটনীতিককে আগামী ১০ অক্টোবরের মধ্যে সরিয়ে নিতে বলেছে ভারত।

আজ মঙ্গলবার ( ৩ অক্টোবর) রয়টার্সের প্রতিবেদনে একথা বলা হয়েছে।

গত জুন মাসে শিখ ‘বিচ্ছিন্নতাবাদী’ নেতা এবং কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় সরকারের এজেন্টদের ভূমিকা ছিল বলে সন্দেহ কানাডার। নিজ্জরকে ‘সন্ত্রাসী’ হিসেবে চিহ্নিত করে ভারত। নিজ্জর হত্যায় ভারত দায়ী; কানাডার এ সন্দেহের জেরে ভারত ও কানাডার সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠেছে।

দ্য ফিনান্সিয়াল টাইমসের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, এই কূটনীতিকদের মধ্যে ১০ অক্টোবরের পর যারা ভারতে থাকবেন, তাদের যে বিশেষ সুবিধাগুলো দেওয়া হয়, সেটি রদ করার হুমকি দিয়েছে নয়াদিল্লি।

আরও বলা হয়েছে, ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক রয়েছে এবং ভারত জানিয়েছে সংখ্যাটি কমিয়ে ৪১ জনে নামিয়ে আনতে।

এ বিষয়ে ভারত ও কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্যের জন্য যোগাযোগ করা হলেও তারা তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেয়নি।

এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছেন, এর আগে কানাডায় ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে ‘সহিংস’ এবং ‘ভীতিকর পরিবেশ’ ছিল। যেখানে শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর উপস্থিতি নয়াদিল্লিকে হতাশ করেছে  ।

গত জুন মাসে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা এবং কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতীয় সরকারের এজেন্টদের ভূমিকা ছিল বলে অভিযোগ করেছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগকে ‘অযৌক্তিক’ বলে উড়িয়ে দিয়েছে ভারত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *