সেপ্টেম্বর ২০, ২০২৪

কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত সরকার। আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকে অনির্দিষ্ট কালের জন্য এই পরিষেবা বন্ধ করল নয়াদিল্লি। ফের বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত কানাডিয়ানদের জন্য ভিসা পরিষেবা বন্ধ রাখার কথা জানানো হয়েছে ভারত সরকারের তরফে।

প্রসঙ্গত, খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারের মৃত্যুর ঘটনায় ভারত সরকারকে দায়ি করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর পর থেকেই দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। কানাডার এই অভিযোগ পুরোপুরি নস্যাৎ করেছে নয়াদিল্লি। পাল্টা কানাডা সরকারের বিরুদ্ধে ভারত বিরোধী কার্যকলাপে যুক্ত খলিস্তানিদের সমর্থন করার অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতেই কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ হল।

গতকালেই কানাডার বেশ কিছু এলাকায় ভারতীয়দের না যেতে পরামর্শ দিয়েছিল নয়াদিল্লি। ‘কানাডায় ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং রাজনৈতিক প্রশ্রয়ে ঘটে চলা ঘৃণামূলক অপরাধ এবং হিংসা’র ঘটনার জেরেই এই নির্দেশ দেওয়া হয়েছিল। এরপরই দিন বন্ধ হল ভিসা পরিষেবা। কোভিড অতিমারির পর এই প্রথম কানাডার জন্য ভিসা পরিষেবা স্থগিত রাখল নয়াদিল্লি।
এ বছর জুন মাসে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নিজ্জারকে গুরুদ্বারের পার্কিং লটে গুলি করে খুন করার অভিযোগ ওঠে। শিখ ফর জাস্টিট (এসজেএফ)-এর মতো বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান ছিলেন তিনি। এই হত্যার জন্য ভারতকে দায়ী করে ওই খালিস্তানি সংগঠন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মুখে সেই কথার প্রতিফলন দুই দেশের সম্পর্কেও প্রভাব ফেলতে শুরু করেছে।
শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *