সেপ্টেম্বর ১৭, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি কাট্টলী টেক্সটাইল লিমিটেড ২০১৮ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৩৪ কোটি সংগ্রহ করেছিল।কিন্তু দীর্ঘ পাঁচ বছর পেরিয়ে গেলেও কোম্পানিটি আইপিও তহবিল ব্যবহারে ব্যর্থ হচ্ছে।

কোম্পানিটির আইপিও তহবিল ব্যবহারে ব্যর্থতা জানতে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিটির সদস্যরা হলেন-বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ গোলাম কিবরিয়া ও মোঃ সহিদুল ইসলাম এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহকারী মহাব্যবস্থাপক মাসুদ খান।

বিএসইসির সূত্রে জানা য়ায়, কোম্পানিটি নির্ধারিত সময়ে আইপিও তহবিল সঠিকভাবে ব্যবহার করতে ব্যর্থ হয়েছে। এছাড়া কোম্পানিটি এখন আংশিকভাবে চালু থাকতে পারে বলে সন্দেহ করছে কমিশন।এরফলে কোম্পানিটি সময়মতো সম্প্রসারণ কার্যক্রম বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে, বিনিয়োগকারীরা তাদের প্রত্যাশিত রিটার্ন থেকে বঞ্চিত হয়েছে।

তদন্ত কমিটি কোম্পানির আর্থিক বিবরণীসহ সার্বিক ব্যবসা কার্যক্রম তদন্ত করবে বলে জানা গেছে।

২০১৮ সালে কাট্টালি টেক্সটাইল আইপিও তহবিলের মাধ্যমে মূলধনী যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ, বৈদ্যুতিক ট্রান্সফরমার স্থাপন এবং আইপিও খরচ বহন করার জন্য শেয়ারবাজার থেকে ৩৪ কোটি টাকা সংগ্রহ করেছিল। কোম্পানিটি ২০২০ সালের অক্টোবরের মধ্যে তহবিলটি ব্যবহার করার কথা ছিল।কিন্তু ২০২৩ সালের জানুয়ারী পর্যন্ত কোম্পানিটি আইপিও তহবিলের মাত্র ১৬ কোটি ৮৪ লাখ টাকা ব্যবহার করেছে। যা আইপিও তহবিলের মাত্র ৪৯.৫০ শতাংশ।

কাট্টলী টেক্সটাইল পুঁজিবাজারের একটি অন্যতম আলোচিত কোম্পানি। আইপিও তহবিল উত্তোলনের বিষয়টি বেশ বিতর্কিত ছিল । কিছু বিনিয়োগকারী অভিযোগ করেছিলেন, প্রতিষ্ঠানটি ব্যবসায়িক কার্যক্রমের সুবিধা ব্যবহার না করে কেবল চট্টগ্রামে এর কারখানা ভবন থেকে ভাড়া আয়ের উপর নির্ভর করে চলছে।

২০২০ সালের জুলাই মাসে বিএসইসি কাট্টালীর ব্যবস্থাপনা পরিচালককে ১ কোটি টাকা জরিমানা করে এবং স্বতন্ত্র এবং মনোনীত পরিচালকদের ব্যতীত অন্যান্য পরিচালকদের প্রত্যেককে ৫০ লাখ টাকা জরিমানা করে।তারপরে ২০২২ সালের জুলাই মাসে কমিশন কোম্পানির আইপিও তহবিল ব্যবহার করতে না পারায় উদ্বেগ প্রকাশ করে।

কাট্টালি টেক্সটাইল বিভিন্ন ধরনের পোশাক উৎপাদন ও রপ্তানি করে। এর উৎপাদন ক্ষমতা প্রতি মাসে ৪ লাখ ৩৭ হাজার ২৫০ পিস গার্মেন্টস।

২০১৮ সালে পুজিঁবাজারের তালিকাভূক্ত কাট্টলী টেক্সটাইলের মোট শেয়ার রয়েছে ১১ কোটি ৬৩ লাখ ০৫ হাজার ২০০টি। এরমধ্যে উদ্যেক্তা পরিচালকদের কাছে রয়েছে ৩০ দশমিক ৩২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩ দশমিক ১০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে দশমিক ২৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৬ দশমিক ৩৩ শতাংশ।

সর্বশেষ ২০২১ সালে কোম্পানিটি বিনিয়োগকারিদের ১০ শতাংশ লভ্যাংশ দেয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *