সেপ্টেম্বর ৮, ২০২৪

নবনির্মিত রেল লাইলেনর নির্মাণ কাজ পরিদর্শন ও কোনো ত্রুটি আছে কি না যাচাই করতে প্রথমবারের মতো চট্টগ্রাম থেকে সরাসরি কক্সবাজার রুটে একটি বিশেষ ট্রেন পরিচালনা করা হয়েছে। রোববার (৫ নভেম্বর) সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ৮টি বগি নিয়ে ট্রেনটি চট্টগ্রাম স্টেশন হয়ে কক্সবাজারের আইকনিক রেল স্টেশনে পৌঁছায়।

এর আগে, একই দিন সকাল ৯টায় বিশেষ ট্রেনটি চট্টগ্রাম রেল স্টেশন ছেড়ে আসে। ট্রেনটিতে রেলওয়ে পরিদর্শন বিভাগের একটি বিশেষ টিম ছিল। তারা দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন এবং বিভিন্ন স্টেশন পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন।

রেলওয়ে সূত্রে জানা যায়, ট্রেনটিতে ছিলেন রেলের পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা। তারা কক্সবাজারে অবস্থান করবেন। ৬ নভেম্বর ওই টিম কক্সবাজার রেল স্টেশন ইয়ার্ড পরিদর্শন করবেন। ৭ নভেম্বর সকাল ৭টায় টিমটি চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবে।

দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. সুবক্তগীন বলেন, ‘চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিআরইসি), বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি, চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি) ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড পৃথক দুই ভাগে কাজটি করছে। এতে অনেক শ্রমিক রাতদিন কাজ করে আইকনিক স্টেশনসহ রেল লাইনের কাজ শেষ করেন।’

তিনি আরও বলেন, ‘আজ সকালে চট্টগ্রাম স্টেশন থেকে কক্সবাজার এসেছে একটি ট্রেন। ট্রেনটিতে পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা ছিলেন। এ যাত্রায় নির্মাণাধীন দোহাজারি-কক্সবাজার রেললাইন ও বিভিন্ন স্টেশন পরিদর্শন করেন তারা। উদ্বোধনের আগে খুঁটিনাটি সব বিষয় পর্যবেক্ষণ করবেন বাংলাদেশ রেলওয়ের ইন্সপেকশন টিম। সন্ধ্যা ৬টা ২০মিনিটে ট্রেন কক্সবাজার আইকনিক রেলস্টেশনে এসে পৌঁছায়।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *