সেপ্টেম্বর ২০, ২০২৪

শেয়ারবাজারে ঔষধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত ৩৩টি কোম্পানির মধ্যে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৩টির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির। ঢাকা স্টক এক্সমচেঞ্জ (ডিএসই) সুত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির কোম্পানিগুলো হলো- একমি পেস্টিসাইডস, বিকন ফার্মামিউটিক্যালস, গ্লোবাল হেভী ফার্মাসিউটিক্যালস, ইন্দোবাংলা ফার্মাসিউটিক্যালস, কেয়া কসমেটিকস, কহিনুর কেমিক্যালস, লিবরা ইনফিউশন, অরিয়ন ইনফিউশন, ফার্মা এইড, রেকিট বেনকিজার, সালভো কেমিক্যাল, সিলকো ফার্মাসিউটিক্যালস এবং ওয়াটা কেমিক্যালস।

লিবরা ইনফিউশন কোম্পানিগুলির মধ্যে সবচেয়ে বেশী প্রতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে লিবরা ইনফিউশন এর অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫৬ শতাংশ, যা নভেম্বর মাসে ৩.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৬৮ শতাংশে। একই সময়ে সাধারণ মাসে ৪৮.০১ শতাংশ থেকে ৩.৩৮ শতাংশ বেড়ে ৫১.৮৯ শতাংশে দাড়িয়েছে।

একমি পেস্টিসাইডস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.১০ শতাংশ, যা নভেম্বর মাসে ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.১০ শতাংশ থেকে ০.১৬ শতাংশ বেড়ে ৪৩.২৬ শতাংশে দাড়িয়েছে।

বিকন ফার্মামিউটিক্যালস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.১৯ শতাংশ, যা নভেম্বর মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৯৫ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে ২৩.৯৮ শতাংশে দাড়িয়েছে।

গ্লোবাল হেভী ফার্মাসিউটিক্যালস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৬৭ শতাংশ, যা নভেম্বর মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৭৩ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে ১২.৮১ শতাংশে দাড়িয়েছে।

ইন্দোবাংলা ফার্মাসিউটিক্যালস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩৪ শতাংশ, যা নভেম্বর মাসে ০.৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.০২ শতাংশ থেকে ০.৫৮ শতাংশ বেড়ে ৫২.৬০ শতাংশে দাড়িয়েছে।

কেয়া কসমেটিকস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৫৬ শতাংশ, যা নভেম্বর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.১৭ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে ৪৫.১৮ শতাংশে দাড়িয়েছে।

কহিনুর কেমিক্যালস কোম্পানি বিডিঅক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪২ শতাংশ, যা নভেম্বর মাসে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৯৯ শতাংশ থেকে ০.১২ শতাংশ বেড়ে ৩৬.১১ শতাংশে দাড়িয়েছে।

ওরিয়ন ইনফিউশন অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৩৬ শতাংশ, যা নভেম্বর মাসে ১.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৯৭ শতাংশে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ০.১৫ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে ০.০৮ শতাংশে দাড়িয়েছে। আলোচ্য সময় সাধারণ বিনিয়োগ ৪৮.৮৮ শতাংশ থেকে ১.৪৬ শতাংশ বেড়ে ৫০.৩৪ শতাংশে দাড়িয়েছে।

ফার্মা এইডস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.০০ শতাংশ, যা নভেম্বর মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৪১ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে ৬০.৬১ শতাংশে দাড়িয়েছে।

রেকিট বেনকিজার বিডি অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৬২ শতাংশ, যা নভেম্বর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৮৭ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে ৫.৮৮ শতাংশে দাড়িয়েছে।

সালভো কেমিক্যাল অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২০ শতাংশ, যা নভেম্বর মাসে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৬.৬২ শতাংশ থেকে ০.২৮ শতাংশ বেড়ে ৬৬.৯০ শতাংশে দাড়িয়েছে।

সিলকো ফার্মাসিউটিক্যালস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১০ শতাংশ, যা নভেম্বর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৯১ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে ৪৫.৯২ শতাংশে দাড়িয়েছে।

ওয়াটা কেমিক্যালস অক্টোবর মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৯০ শতাংশ, যা নভেম্বর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৬৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে ২৬.৭০ শতাংশে দাঁড়িয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *