সেপ্টেম্বর ১৭, ২০২৪

আলোচিত এস আলম শিল্পগোষ্ঠীর ১৮টি প্রতিষ্ঠানের ভ্যাট ফাঁকির তদন্ত শুরু করেছে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। অনিয়ম তদন্তে ২০ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

শুল্ক কর্মকর্তারা জানান, এস.আলম গ্রুপের দুটি প্রতিষ্ঠান এস.আলম ভেজিটেবল অয়েল লিমিটেড এবং এস আলম সুপার এডিবল ওয়েলের বিরুদ্ধে সাড়ে ৩ হাজার কোটি টাকার মূল্য সংযোজন কর-মুসক ফাঁকির তথ্য পাওয়ার পর এই তদন্তের উদ্যোগ নেয়া হয়।

চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কর্মকর্তারা জানিয়েছেন, এস. আলমের যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগ রয়েছে সেগুলো হচ্ছে- এস আলম স্টিল লিমিটেড (ইউনিট-১), এস আলম স্টিল লি. (ইউনিট-২), এস আলম স্টিল লি. (ইউনিট-৩), চেমন ইস্পাত লিমিটেড, নিউ এস আলম সুজ অ্যান্ড বার্মিজ, এস আলম রিফাইন্ড সুগার, এসএস পাওয়ার লিমিটেড, অটোবোর্টস অটোমোবাইলস, প্লাটিনাম স্পিনিং মিলস লিমিটেড, এস আলম পাওয়ার প্ল্যান্ট লিমিটেড, এস আলম প্রপার্টিজ লিমিটেড, এস আলম কোল্ড রি-রোলিং মিলস, সাইনিং এসসেন্ট লিমিটেড, গ্র্যান্ড স্পিনিং মিলস লিমিটেড, মাসুদ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ইনফিনিটি সি আর স্ট্রিপ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এস আলম ব্যাগ ম্যানুফ্যাকচারিং মিলস লিমিটেড এবং ওশান রিসোর্ট লিমিটেড।

ভ্যাট বিভাগের একাধিক কর্মকর্তা জানান, ২০১৯-২০ অর্থবছর থেকে টানা তিন বছর প্রতিষ্ঠান দুটি ভ্যাট ফাঁকি দিয়ে আসছিল। এর মধ্যে এস আলম ভেজিটেবল অয়েলের ভ্যাট ফাঁকির পরিমাণ ১ হাজার ৯১১ কোটি টাকা এবং এস আলম সুপার এডিবল অয়েলের ১ হাজার ৬২০ কোটি টাকা।

তদন্ত কমিটিকে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত আয়-ব্যয়সহ সব ব্যবসায়িক তথ্য-উপাত্ত সংগ্রহের পাশাপাশি নিরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন শুল্ক কর্মকর্তারা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *