সেপ্টেম্বর ১৭, ২০২৪

এস আলমের নিয়ন্ত্রণাধীন ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ আগামী দু–একদিনের মধ্যে ভেঙে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। আজ বুধবার সাংবাদিকদের সঙ্গে এক প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এসব কথা বলেন।

সাংবাদিকদের তিনি বলেন, “গতকাল আমরা ন্যাশনাল ব্যাংকের বোর্ড ভেঙে দিয়েছি। দু-একদিনের মধ্যে ইসলামী ব্যাংকের বোর্ডও ভেঙে দেয়া হবে। এরপরে ক্রমান্বয়ে সিদ্ধান্ত হবে।”

এসময় এস আলমের নিয়ন্ত্রণাধীন সব ব্যাংকের বোর্ড ভেঙে দেওয়া হবে কিনা? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমরা তাড়াহুড়ো করছি না। ক্রমান্বয়ে এসব ব্যাংকের বোর্ডগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।”

তিনি বলেন, “ইসলামী ব্যাংকের বোর্ড ভেঙে স্বল্প সময়ের জন্য স্বতন্ত্র পরিচালকদের নিয়োগ দেওয়া হবে। পরবর্তীতে আগের পরিচালকরা মূলধনের ২ শতাংশ শেয়ার ধারণ করে আসলে তাদের বোর্ডে নেওয়া হবে।”

এখন পরিচালকদের মধ্যে পুরোনো শেয়ারধারীদের ২ শতাংশ, কিংবা তার বেশি শেয়ার নেই। যেকারণে স্বল্পসময়ের জন্য ইসলামী ব্যাংকের স্বতন্ত্র পরিচালক দেবে বাংলাদেশ ব্যাংক।

গভর্নর বলেন, “এস আলমের নিয়ন্ত্রণাধীন যত শেয়ার আছে– তা নিয়ন্ত্রণ করবে সরকার। এস আলম যদি ব্যাংকের ঋণ পরিশোধ করতে পারে, তখন শেয়ার তাদের কাছে ছেড়ে দেওয়া হবে। যদি ঋণ পরিশোধ না করে– তাদের শেয়ার বিক্রি করে এস আলমের দায়গুলো সমন্বয় করা হবে।”

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *