সেপ্টেম্বর ৮, ২০২৪

স্থানীয় উদ্যোক্তাদের ক্ষমতায়ন, ব্যবসায়িক প্রতিযোগিতা জোরদার ও পৌরসভা পর্যায়ে আর্থ সামাজিক উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে সুইজারল্যান্ড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাস্তবায়িত প্রবৃদ্ধি প্রকল্প ও এসজিএস বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

আজ (১৩ সেপ্টেম্বর) ঢাকার একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রবৃদ্ধি প্রকল্পের টিম লিডার মারকাস এহমান ও এসজিএস বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ম্যানেজার ইঞ্জিনিয়ার মোঃ আব্দুর রশিদ এই চুক্তিতে স্বাক্ষর করেন।

এই চুক্তির অধীনে প্রবৃদ্ধি প্রকল্প বাস্তবায়নাধীন পৌরসভা গুলোতে রাইস মিল, লাইট ইঞ্জিনিয়ারিং, পাদুকা শিল্প এবং আম উৎপাদনের মতো ক্ষেত্রগুলো অগ্রাধিকার পাবে। এর মাধ্যমে উদ্যোক্তাগণ স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার জন্য প্রয়োজনীয় জ্ঞান লাভ ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ব্যবসার ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক মানদণ্ড পূরণে সক্ষমতা লাভ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুইজারল্যান্ডের দূতাবাসের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার সোহেল এই চুক্তির উপর গুরুত্ব আরোপ করেছেন। উপরন্ত, তিনি আশাবাদ ব্যক্ত করেন যে এই উদ্যোগ সফলভাবে স্থানীয় পর্যায়ে অন্তর্ভূক্তিমূলক টেকসই উন্নয়নের প্রসার ঘটাবে।

এসজিএস’র কান্ট্রি ম্যানেজার এবং সুইজারল্যান্ড বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো, ইঞ্জিনিয়ার মোঃ আব্দুর রশিদ বলেন, স্থানীয় উদ্যোক্তাদের ক্ষমতায়নের জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। এই চুক্তির মাধ্যমে উদ্যোক্তাগণ জাতীয় ও আন্তর্জাতিক মানদণ্ড পূরণের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারবেন বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।

উল্লেখ্য যে, স্থানীয় সরকার বিভাগ (এলজিডি) ও সুইসকন্টান্ট’র যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রবৃদ্ধি প্রকল্পটি বর্তমানে দেশের ছয়টি পৌরসভার সাথে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে কাজ করছে। ২০২৪ সালের মধ্যে আরও দুটি পৌরসভা এই প্রকল্পে যুক্ত হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *