সেপ্টেম্বর ৮, ২০২৪

বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় আলুর বাজারদর স্থিতিশীল রাখতে আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগ্রহী আমদানিকারকদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করার অনুরোধ জানানো হয়েছে।  আজ সোমবার (৩০ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. হায়দার আলী জানান, বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় বাজারে আলু সরবরাহ বৃদ্ধি ও বাজারদর স্থিতিশীল রাখতে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগ্রহী আমদানিকারকদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করার অনুরোধ জানানো হলো।দেড় মাস আগে দাম নিয়ন্ত্রণে রাখতে দেশি পেঁয়াজ, আলু ও ডিমের দাম বেঁধে দিয়েছিল সরকার। নির্ধারিত আলুর দাম ছিল ৩৫ থেকে ৩৬ টাকা। কিন্তু বর্তমানে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়।

এদিকে গত ১৪ সেপ্টেম্বর পেঁয়াজ, আলু ও ডিম- এই তিন পণ্যের দাম নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বাণিজ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক এক সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, কৃষি মন্ত্রণালয়সহ জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, কৃষি বিপণন অধিদফতর, প্রাণিসম্পদ অধিদফতর, এফবিসিসিআই এবং বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা অংশ নেন।

সভায় কৃষিপণ্য বিপণন আইন, ২০১৮ অনুযায়ী কৃষি পণ্যের সর্বোচ্চ যৌক্তিক মূল্য এবং মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়য়ের ডিমের সর্বোচ্চ মূল্য নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি কেজি আলুর কোল্ড স্টোরেজ পর্যায়ে দাম হবে ২৬ থেকে ২৭ টাকা এবং খুচরা মূল্য হবে ৩৫ থেকে ৩৬ টাকা। কেজিপ্রতি দেশি পেঁয়াজের পাইকারি দাম হবে ৫৩ থেকে ৫৪ টাকা এবং খুচরা দাম হবে ৬৪ থেকে ৬৫ টাকা। এ ছাড়া প্রতি পিস ডিমের উৎপাদন পর্যায়ে দাম হবে সাড়ে ১০ টাকা এবং খুচরা দাম হবে ১২ টাকা। সেই হিসাবে প্রতি ডজনের মূল্য দাঁড়ায় ১৪৪ টাকা। কিন্তু বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়। কোথাও কোথাও হালিতে ৫৫ থেকে ৬০ টাকা বিক্রিরও অভিযোগ রয়েছে।

দেশের বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় তা সামাল দিতে গত ১৮ সেপ্টেম্বর ভারতসহ বিভিন্ন দেশ থেকে ডিম আমদানির অনুমোদন দেয় সরকার। তিন দফায় মোট ১৫ কোটি ডিম আমদানির অনুমতি দেয়া হলেও ৪০ দিন পরও সেই ডিম দেশে এসে পৌঁছাইনি। এর মধ্যেই আলু আমদানির সিদ্ধান্ত নেয়া হলো। এখন বাজারে আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *