সেপ্টেম্বর ২০, ২০২৪

প্রথম দুই টেস্ট হেরে সিরিজ হাতছাড়া হয়েছে শ্রীলংকার। ধবলধোলাই এড়াতে সিরিজের শেষ টেস্টটা জিততেই হতো লংকানদের। কিন্তু ইংলিশদের বিপক্ষে যে গত এক দশকে সাদা পোশাকে কোন জয় নেই তাদের। ধনঞ্জয়া ডি সিলভার নেতৃত্বে অসম্ভবকে সম্ভব করার চ্যালেঞ্জ মাথায় নিয়ে অবশেষে সফল হলো সফরকারীরা।

পেসারদের নৈপুণ্য ও পাথুম নিসাংকার ব্যাটে ভর করে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ইংলিশদের ৮ উইকেটে হারিয়েছে শ্রীলংকা। সিরিজ ২-১ ব্যবধানে হারলেও শেষটা সুন্দর করার তৃপ্তি সঙ্গী হয়েছে তাদের।

রোববার (৮ সেপ্টেম্বর) ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ১৫৬ রানে অলআউট করেই জয়ের সুবাস পায় শ্রীলংকা। ২১৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিনে ১ উইকেট হারিয়ে ৯৪ রান তুলেও ফেলেছিল লঙ্কানরা।

চতুর্থ দিনে অপরাজিত সেঞ্চুরি করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান নিসাঙ্কা। ১২৪ বলে ১৩ চার এবং ২ ছক্কায় করেন ১২৭ রান। তার ব্যাটিং নৈপুণ্যে শেষ পর্যন্ত ৪০.৩ ওভারেই ২১৯ রান তুলে জয় নিশ্চিত করে শ্রীলংকা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে অধিনায়ক ওলি পোপের সেঞ্চুরিতে ৩২৫ রান তোলে ইংল্যান্ড। ১৫৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ইংল্যান্ডকে সম্মানজনক স্কোর এনে দেন পোপ।

জবাব দিতে নেমে নিসাংকা (৬৪), অধিনায়ক ধনঞ্জয়া (৬৯) এবং কামিন্দু মেন্ডিসের (৬৪) ফিফটির পরও ২৬৩ রানে থামতে হয় লংকানদের। তবে ৬২ রানের লিড পেয়েও দ্বিতীয় ইনিংসে সেটাকে সফরকারীদের নাগালের বাইরে নিয়ে যেতে ব্যর্থ হয় ইংল্যান্ড। দুই লংকান পেসার লাহিরু কুমারা এবং বিশ্ব ফার্নান্দোর আগুনে বোলিংয়ে ১৫৬ রানে থমকে যায় স্বাগতিকদের ইনিংস। ২১ রানে ৪ উইকেট নেন কুমারা, ৩ উইকেট যায় ফার্নান্দোর ঝুলিতে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *