জুন ২৯, ২০২৪

ঈদুল আজহার ছুটির আগে শিল্পসংশ্লিষ্ট এলাকায় সীমিত প‌রিস‌রে তিন দিন খোলা থাকা ব্যাংকের ক্লিয়ারিং হাউসে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (১২ জুন) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট (পিএসডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ঈদের আগে সাপ্তাহিক ও সরকারি ছুটির মধ্যেও তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ এবং রফতানি বিল বিক্রির সুবিধার্থে তিনদিন সীমিত প‌রিস‌রে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্পসংশ্লিষ্ট এলাকার এসব শাখা ১৪, ১৫ ও ১৬ জুন (শুক্র, শনি ও রোববার) খোলা থাকবে।

এ তিনদিন নতুন সময়সূচিতে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ বা ব্যাচ) ও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) কার্যক্রম পরিচালিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৪, ১৫ ও ১৬ জুন বিএসিএইচের (বিএসিপিএস) মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) ক্লিয়ারিংয়ের জন্য দুপুর ১২টার মধ্যে পাঠাতে হবে। এগুলো দুপুর আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে। আর রেগুলার ভ্যালু চেক (৫ লাখ টাকার কম) ক্লিয়ারিংয়ের জন্য দুপুর সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউসে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হবে বিকেল ৪টার মধ্যে। তবে উল্লিখিত দিনগুলোতে বিইএফটিএন এর তিনটি সেশন আগের সময়সূচি অনুযায়ী চলবে।

এদিকে, আরটিজিএসের মাধ্যমে গ্রাহক লেনদেন সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা, কাস্টমস ডিউটি ই-পেমেন্ট ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা এবং আন্তব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন ১০টা থেকে বিকেল পৌনে ৪টা পর্যন্ত চলবে।

তবে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের শিল্প সংশ্লিষ্ট শাখার বাইরে অবস্থিত কোনো শাখায় চেক উপস্থাপন করা যাবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *