সেপ্টেম্বর ১৭, ২০২৪

সম্প্রতি লেবাননের রাজধানী বৈরুতের একটি জনবহুল এলাকার হাসপাতালে হামলা চালিয়েছে ইসরাইল। বর্বর এ হামলার দায়ে ইসরাইলকে আন্তর্জাতিক আইন ভয়াবহভাবে লঙ্ঘন করার জন্য অভিযুক্ত করেছে রাশিয়া।

ক্রেমলিন বলেছে, এ হামলার মধ্য দিয়ে আন্তর্জাতিক আইনের সমস্ত মূলনীতি লঙ্ঘন করা হয়েছে এবং এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে গুরুতর সংঘাত সৃষ্টির ঝুঁকি তৈরি হয়েছে।

বুধবার মস্কোয় সাংবাদিকদের ব্রিফিং করার সময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মুখপাত্র আন্দ্রে নাস্তাসিন এসব কথা বলেন।

এর আগে ইসরাইল নিশ্চিত করে যে, তারা বৈরুতে হামলা চালিয়ে হিজবুল্লাহর কমান্ডার ফুয়াদ শুকুরকে হত্যা করেছে।

আন্দ্রে নাস্তাসিন জানান, বৈরুতের অন্যতম বড় হাসপাতালের কাছে আবাসিক এলাকায় ইসরাইল হামলা চালায়। ওই হামলায় হিজবুল্লাহ কমান্ডার ছাড়াও দুই শিশু ও এক নারী নিহত হয়েছেন। ইসরাইলি হামলায় হাসপাতালটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যার ফলে ৮০ ব্যক্তি আহত হন।

রুশ মুখপাত্র বলেন, আমরা এ ধরনের সামরিক অভিযানকে, বিশেষ করে ঘনবসতিপূর্ণ এলাকায় এ ধরনের হামলাকে অগ্রহণযোগ্য বলে মনে করি। যা বহু বেসামরিক মানুষের প্রাণহানি ও বেসামরিক স্থাপনা ধ্বংসের ঝুঁকি তৈরি করতে পারতো।

তিনি সুস্পষ্ট করে বলেন, ইসরাইলের এ হামলা আমরা আন্তর্জাতিক আইনের মূলনীতি এবং লেবাননের সার্বভৌমত্বের চরম লঙ্ঘন ছাড়া আর কিছুই মনে করি না।

নাস্তাসিন হুঁশিয়ার উচ্চারণ করে বলেন, এ ধরনের হামলা পুরো অঞ্চলকে ভয়াবহ উত্তেজনা ও সংঘাতের মধ্যে ফেলতে পারে। এ অবস্থায় সব পক্ষকে তিনি ধৈর্য ধারণের আহ্বান জানান।

এদিকে ইরানের রাজধানী তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যার ঘটনায় ইসরাইলের বিরুদ্ধে কঠোরভাবে নিন্দা জানিয়েছে রাশিয়া।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জোর দিয়ে বলেন, মস্কো এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে।

পেসকভ আরও বলেন, ইসরাইলের এ হত্যাকাণ্ড মধ্যপ্রাচ্যের শান্তি প্রতিষ্ঠার বিরোধী এবং এ ঘটনা পুরো অঞ্চলকে ভয়াবহ উত্তেজনা ও অস্থিতিশীলতার মধ্যে ফেলতে পারে। সূত্র: মেহের নিউজ

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *