জুলাই ৩, ২০২৪

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অর্থ মন্ত্রণালয় জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে কয়েকমাস ব্যাপী আন্দোলনে অনড় রয়েছে। এটার চূড়ান্ত পর্যায়ে এবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সম্মতি দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা আগামী ১ জুলাই হতে সর্বাত্মক কর্ম বিরতিতে যাচ্ছে। এসময় ক্লাস, পরীক্ষাসহ সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

রবিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী কর্মবিরতি পালন শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এবং সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর পূর্বে বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার সহ ৩ দফা দাবি নিয়ে ২৫-২৭ জুন ৩ দিন কর্মদিবসের অর্ধেক সময় কর্মবিরতিসহ নানা শান্তিপূর্ণ কর্মসূচি করে আসলেও শিক্ষকদের দাবির ব্যাপারে এখনো সরকারের পক্ষ থেকে ইতিবাচক কোনো সিদ্ধান্ত না আসায় সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এসময় ১ জুলাই থেকে কর্মসূচির বিষয়ে জানতে চাইলে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ফেডারেশনের পক্ষ থেকে যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে আমরা তার সাথে একাত্মতা প্রকাশ করে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করবো। এখানে ক্লাস-পরীক্ষা সহ সকল কার্যক্রম বন্ধ থাকবে। এছাড়া আজকে আমাদের শিক্ষক সমিতির সাধারণ সভা রয়েছে। সেখান থেকে এবিষয়ে আমরা একটি ফর্মাল ঘোষণা দিবো।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমরা ফেডারেশনের বাইরের কেউ না। ফেডারেশনের সিদ্ধান্ত ই আমাদের সিদ্ধান্ত। ফেডারেশনের সাথে আমাদের সকল শিক্ষক একাত্মতা প্রকাশ করছে এবং কালকে থেকে সর্বাত্মক কর্মসূচি পালিত হবে। আমাদের শিক্ষকদের সেন্টিমেন্ট হলো দাবি না মানলে আরো বড় কি কর্মসূচি ঘোষণা করা যায় সে বিষয়ে চিন্তাভাবনা রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *