সেপ্টেম্বর ১৭, ২০২৪

অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া চলছে। বৃহস্পতিবার (৮ আগস্ট) তিনি ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ঢাকায় ফিরেছেন। এদিন রাত ৮টায় অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠিত হবার কথা রয়েছে। এমন দিনে দেশের পুঁজিবাজারে গড়ল নতুন রেকর্ড। চলতি সপ্তাহে পুঁজিবাজারে লেনদেনের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সূচকের ব্যাপক উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শুরু হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩০৬.০২ পয়েন্ট বা ৫.৪৪ শতাংশ বেড়ে রেকর্ড গড়েছে। এর আগে কখোনো সূচকটি এক দিনে এত বেশি পয়েন্ট বাড়েনি।

বৃহস্পতিবার ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে সূচক বাড়ার পাশাপাশি টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। পাশাপাশি উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০৬.০২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯২৪ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০১৩ সালের ৩ জুন সূচকটি ২৭৩ পয়েন্ট বেড়েছিল। ডিএসই শরিয়া সূচক ৫৫.৭৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১০.৫৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৮ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩৬৪টি কোম্পানির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত আছে ৭টির।

ডিএসইতে এদিন মোট ১ হাজার ৬০৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৪৭.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১৫৭ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৯০৩.০৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৪১ পয়েন্টে, শরিয়া সূচক ৪৭.৮১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৭৫৮.০২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪০৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৮৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৪০টি কোম্পানির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত আছে ১৩টির।

দিন শেষে সিএসইতে ২২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *