সেপ্টেম্বর ১৭, ২০২৪

বাংলাদেশের নাগরিকদের সুরক্ষায় নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নিরাপত্তা জোরদার এবং সহিংসতা বন্ধের আহ্বানকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখপাত্র বেদান্ত প্যাটেল বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের উদ্যোগের প্রশংসা করেছেন।

নিরাপত্তা পরিস্থিতি এবং মানবাধিকার সমস্যা পুনরুদ্ধারে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের অবস্থান নিয়ে এক সাংবাদিক জানতে চান, বাংলাদেশে উন্নয়ন, নিরাপত্তা পরিস্থিতি, মানবাধিকার সমস্যা এবং সেখানে গণতন্ত্র পুনরুদ্ধার সম্পর্কে জানতে চাই। জবাবে বেদান্ত প্যাটেল বলেছেন, বাংলাদেশে সাম্প্রতিক ঘটনা নিয়ে আলোচনা করার জন্য আমরা আমাদের ভারতীয় অংশীদারদের পাশাপাশি এ অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ করেছি। আমি ব্যক্তিগত কূটনৈতিক আলোচনায় যাচ্ছি না, তবে আমরা বাংলাদেশে সহিংসতার অবসানের পাশাপাশি জবাবদিহিতা এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধার জন্য চাপ অব্যাহত রেখেছি।

ওই সাংবাদিক আরও জানতে চান, সপ্তাহান্তে দুই ভারতীয় মার্কিন কংগ্রেসম্যান- রাজা কৃষ্ণমূর্তি এবং শ্রী থানেদার, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকে চিঠি লেখেন। দুই পৃথক চিঠিতে বাংলাদেশে হিন্দুদের জীবন রক্ষায় তার হস্তক্ষেপ এবং সাহায্য চেয়েছিলেন। পররাষ্ট্রমন্ত্রী কি সেই চিঠিগুলো পেয়েছেন? তিনি কি এই দুই কংগ্রেসম্যানের উত্থাপিত ইস্যুগুলোর সমাধান করছেন? জবাবে প্যাটেল বলেন, আমরা কংগ্রেসে অংশীদারদের সঙ্গে জড়িত আছি। আমি সুনির্দিষ্ট চিঠিপত্রের দিকে যাচ্ছি না, তবে আপনারা মনে রাখবেন যে অন্তর্বর্তী সরকার ড. মুহাম্মদ ইউনূসের সহিংসতা অবসানের আহ্বানকে আমরা স্বাগত জানাই। নিরাপত্তা পুনরুদ্ধার এবং সংখ্যালঘু সম্প্রদায়ের সুরক্ষায় ইউনূস সরকারের ফোকাস রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *