সেপ্টেম্বর ২০, ২০২৪

ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের পরবর্তী চেয়ার হিসেবে মুহাম্মদ আজিজ খানের নাম ঘোষণা করেছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ। কাউন্সিলের অভিষেক চেয়ার মারিয়া আহলস্ট্রোম-বন্ডেসট্যামের উত্তরসূরি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। ইউনিসেফের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে।

ইউনিসেফের ওয়েবসাইট থেকে জানা যায়, মুহাম্মদ আজিজ খান আগামী নভেম্বরে ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের চেয়ারের দায়িত্ব গ্রহণ করবেন।

ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিল- ১৫০ জনের মতো সমাজসেবী ও অংশীদারের এক অনন্য কমিউনিটি। তাঁদের অনেকেই বিশ্বের নেতৃস্থানীয় ব্যবসায়ী ও আন্তর্জাতিক প্রভাবশালী ব্যক্তিত্ব। নিজেদের অর্থ, নেতৃত্ব ও দক্ষতার সন্নিবেশ ঘটিয়ে তাঁরা শিশুদের জন্য তাঁদের কল্যাণকর বিনিয়োগের সর্বোচ্চ ব্যবহার করতে চান।

বিশ্বজুড়ে শিশুদের সহায়তার জন্য ইউনিসেফে সম্মিলিতভাবে ৫৫ কোটি ২০ লাখ ডলারের (৫৫২ মিলিয়ন) বেশি বিনিয়োগ করেছেন আন্তর্জাতিক এই কাউন্সিলের সদস্যরা।

ব্যবসায়িক ব্যক্তিত্ব আজিজ খান ও তাঁর স্ত্রী আঞ্জুমান খান ‘আঞ্জুমান অ্যান্ড আজিজ চ্যারিটেবল ট্রাস্ট (এএসিটি)’ এর প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি। আজিজ খান ও তাঁর পরিবার ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের সঙ্গে ২০২২ সাল থেকে যুক্ত।

আজিজ খান ও তাঁর পরিবারের লক্ষ্য- শিশুদের জন্য আরও ভালো ভবিষ্যৎ গঠন করা। এ লক্ষ্য অর্জনে মাতৃভূমি বাংলাদেশে সমাজসেবামূলক কাজ, স্কুলগুলোয় পৃষ্ঠপোষকতা প্রদান, হাসপাতাল তৈরি এবং মাদকাসক্তি, নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতা মোকাবিলায় গৃহীত প্রকল্পগুলোয় সমর্থন দিয়ে যাচ্ছেন তাঁরা।

ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের লক্ষ্য- আজিজ খানের নেতৃত্বে এই কাউন্সিলকে শিশুদের অধিকার নিয়ে কাজ করা সমাজসেবীদের একটি ‘সহজাত আবাসে’ পরিণত করে সদস্যসংখ্যা বাড়ানো। শিশুদের মানসম্পন্ন শিক্ষা ও স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিতে সমাধান খুঁজে বের করতে প্রতিশ্রুতিবদ্ধ কাউন্সিলের সদস্যরা।

এদিকে ইউনিসেফ ইন্টারন্যাশনাল কাউন্সিলের পরবর্তী চেয়ার মনোনীত হওয়ার পর নিজ ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছেন সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান। পোস্টে আগামী নভেম্বর মাসে এই কাউন্সিলের চেয়ারের দায়িত্ব গ্রহণ করতে নিজ আগ্রহ ও প্রতিশ্রুতির কথা জানিয়েছেন তিনি।

ফোর্বস ম্যাগাজিন ২০২৪ সালে বিশ্বের শতকোটিপতিদের যে তালিকা করেছে, সেখানে স্থান পেয়েছেন সামিট গ্রুপের চেয়ারম্যান। ফোর্বসের শতকোটিপতিদের তালিকায় তাঁর অবস্থান ২ হাজার ৫৮২।

২০২৪ সালের তালিকা অনুসারে, এখন বিশ্বে মোট শতকোটিপতির সংখ্যা মোট ২ হাজার ৭৮১ জন। এ ছাড়া ফোর্বস ম্যাগাজিন যে ২০২৩ সালে সিঙ্গাপুরের ৫০ জন ধনীতম ব্যক্তির তালিকা করেছিল, সেখানে আজিজ খানের অবস্থান ছিল ৪১তম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *