সেপ্টেম্বর ১৭, ২০২৪

চট্টগ্রামভিত্তিক সমালোচিত ও বিতর্কিত ব্যবসায়িক প্রতিষ্ঠান এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৭ আগস্ট) আলোচিত দুই ব্যাংকের নতুন পর্ষদ গঠন করা হয়। এতে এস আলম গ্রুপের নিয়ন্ত্রণমুক্ত হয়েছে আরও দুই ব্যাংক।

জানা যায়, ইসলামী ব্যাংকের সাবেক এমডি ফরীদ উদ্দীন আহমদকে ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান করে পাঁচ সদস্যের পর্ষদ গঠন করা হয়েছে। পর্ষদে থাকা বাকি সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবীর, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্সের অধ্যাপক ড. শহিদুল ইসলাম জাহীদ এবং চার্টার্ড একাউন্টেন্ট শেখ জাহিদুল ইসলাম।

এছাড়া গ্লোবাল ইসলামীর চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে এনসিসি ও মেঘনা ব্যাংকের সাবেক এমডি মোহাম্মদ নূরুল আমিনকে। এই ব্যাংকেও পাঁচজনকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। নূরুল আমিন ছাড়া বাকি সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জামাল মোল্লা, ইসলামী ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক নুরুল ইসলাম খলিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেসের অধ্যাপক আবু হেনা রেজা হাসান এবং চার্টার্ড একাউন্টেন্ট মাহমুদ হোসেন।

এর আগে গত বৃহস্পতিবার (২২ আগস্ট) এস আলম গ্রুপের দখলে থাকা বেসরকারি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া গত রোববার কোম্পানিটির নিয়ন্ত্রণে থাকা সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদও ভেঙে দেওয়া হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর জানিয়েছেন, আস্তে আস্তে এস আলমের মালিকানাধীন সব ব্যাংকের বোর্ড ভেঙে দেওয়া হবে। ইতোমধ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠানটির পরিচালনায় থাকা চার ব্যাংককে নিয়ন্ত্রণমুক্ত করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *