সেপ্টেম্বর ২৯, ২০২৪

ইউক্রেন যুদ্ধ থামাতে শুক্রবার দুটি শর্ত দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রথম শর্ত হলো, ইউক্রেনকে ন্যাটোতে যোগ না দেওয়ার গ্যারান্টি দিতে হবে। দ্বিতীয় শর্ত, ইউক্রেনের যে চারটি অঞ্চল রাশিয়া ইতিমধ্যে দখল করেছে তা মস্কোর কাছে শান্তিপূর্ণভাবে হস্তান্তর করতে হবে। যদি ইউক্রেন এ দুটি শর্ত মেনে নেয় তাহলেই কেবল যুদ্ধ থামবে বলে জানিয়েছেন পুতিন।

পুতিনের এমন শর্ত শুক্রবার প্রত্যাখ্যান করে দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। তার দাবি, রুশ প্রেসিডেন্ট চাইলে আজই ইউক্রেন যুদ্ধ শেষ করতে পারেন। তবে যুদ্ধ থামানোর জন্য কোনো শর্ত দেওয়ার ক্ষমতা তিনি রাখেন না। খবর রয়টার্সের

রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে নিজেদের রক্ষায় ইউক্রেনের সাফল্য তুলে ধরে ব্রাসেলসে ন্যাটোর সদর দফতরে সাংবাদিকদের অস্টিন বলেন, শান্তি প্রতিষ্ঠার জন্য ইউক্রেনকে কী করতে হবে তার নির্দেশণা দেওয়ার এখতিয়ার পুতিনের নেই।

অস্টিন আরও জানান, পুতিনের এ অন্যায় এবং অপ্রীতিকর আক্রমণে কয়েক লাখ সেনা আহত এবং নিহত হয়েছেন। তিনি যদি যুদ্ধ বন্ধ করতে চান তবে তিনি আজই এটি শেষ করতে পারেন। আমরা তাকে ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ড ছেড়ে যাওয়ার আহ্বান জানাই।

পুতিন অবশ্য বারবার ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের ব্যাপারে আপত্তি তুললেও এখন এ সংস্থাটির শীর্ষ সম্মেলনে ইউক্রেনকে ভবিষ্যতে সদস্যপদ দেওয়ার ব্যাপারে আলোচনা চলছে। এ ব্যাপারে ন্যাটোর আনুষ্ঠানিক বক্তব্য অনেকটা এমন, ইউক্রেন একদিন এ জোটে যোগ দেবে, তবে দেশটিতে চলমান যুদ্ধের সময় নয়।

ন্যাটোকে সম্প্রসারণের সম্ভাবনা নিয়ে অস্টিন বলেন, ন্যাটো সম্প্রসারণের বিষয়টি এমন একটি সিদ্ধান্ত যা (ন্যাটো) জোটের ৩২ সদস্য কোনো এক সময়ে নেবে, আমি এমন কোন ইচ্ছা বা ইঙ্গিত দেখতে পাচ্ছি না যে আমরা অদূর ভবিষ্যতে কোনো সময়ে সম্প্রসারণ করতে পারব।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *