সেপ্টেম্বর ১৭, ২০২৪

সারা বিশ্বে জীবাশ্ম জ্বালানির ব্যবহার একেবারে বন্ধ করার বিষয়ে জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউর পরিবেশ মন্ত্রীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে জানানো হয়, ৩০ নভেম্বর দুবাইয়ে শুরু হতে যাচ্ছে জলবায়ু শীর্ষ সম্মেলন কপ২৮। সম্মেলনে বিশ্বব্যাপী জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে কমিয়ে চলতি দশকের শেষে একেবারে বন্ধ করার পক্ষে জোর মতামত রাখা হবে।

ইইউর পরিবেশমন্ত্রীরা মনে করেন, জলবায়ু-নিরপেক্ষ অর্থনীতিতে যেতে হলে এই দশকে অপ্রশমিত জীবাশ্ম জ্বালানির ব্যবহার সারা বিশ্বে পর্যায়ক্রমে বন্ধ করতে হবে।

পরিবেশবিজ্ঞানীদের মতে, জলবায়ু পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে গ্রিনহাউস গ্যাস। আর এই গ্রিনহাউস গ্যাস সবচেয়ে বেশি তৈরি হয় কয়লা, তেল ও গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহারের ফলে।

বৈঠকে প্রথমে সব ধরনের জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার প্রস্তাব রেখেছিল ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্লোভেনিয়াসহ ১০টি দেশ। কিন্তু ইউরোপীয় ইউনিয়নভুক্ত কিছু দেশ সেই প্রস্তাবের কঠোর বিরোধিতা করে।

তাদের মতে, একবারে সব ধরনের জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের দিকে না গিয়ে পর্যায়ক্রমে বন্ধ করার কৌশল হিসেবে এই দশকের মধ্যে শুধু অপ্রশমিত বা ‘আনঅ্যাবেটেড’ জ্বালানির ব্যবহার বন্ধ করার উদ্যোগ নিলে সব দিক থেকে ভালো হবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে সোচ্চার ছিল চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, ইতালি, মাল্টা, পোল্যান্ড। শেষ পর্যন্ত বৈঠকে তাদের মতই গৃহীত হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *