সেপ্টেম্বর ১৭, ২০২৪

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) পর এবার বিদেশ ভ্রমণে আর্থিক প্রতিষ্ঠানের এসব উচ্চপদস্থ কর্মকর্তাদের সুবিধা দেয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ মঙ্গলবার (২৭ আগস্ট) আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো এক চিঠিতে বলা হয়, চলতি বছর মার্চে জারিকৃত এক নির্দেশনায় বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ১০ কার্যদিবস আগে আর্থিক প্রতিষ্ঠানের এমডি-সিইওকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে হতো।

জারিকৃত নির্দেশনার ১৩ নম্বর অনুচ্ছেদে পূর্বানুমতির নির্দেশনায় পরিবর্তন এনে এসব বাধ্যবাধকতা তুলে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

১৩ নম্বর অনুচ্ছেদ পরিবর্তন করে নতুন নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের এমডি বা সিইও’র বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানোমদনের প্রয়োজন নেই। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমতি নিয়ে চাইলে বিদেশ ভ্রমণ করা যাবে।

তবে বিদেশ ভ্রমণের ১০ দিন আগে এমডি বা সিইওর অনুপস্থিতিতে যে ভারপ্রাপ্ত হবেন তার নাম, পদবী, দাফতরিক ফোন নাম্বার এবং ই-মেইল কেন্দ্রীয় ব্যাংককে লিখিতভাবে জানানোর নির্দেশনা দেয়া হয়েছে।

ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা দেয়া হয়েছে এবং অনতিবিলম্বে এটি কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ২২ আগস্ট ব্যাংক এমডি ও সিইওদের নিয়ে একই ধরনের প্রজ্ঞাপন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *