সেপ্টেম্বর ৮, ২০২৪

বিশ্বকাপের এবারের আসরে বল হাতে ফর্মের তুঙ্গে আছেন শাহীন শাহ আফ্রিদি। দল হিসেবে পাকিস্তান সেরা ফর্মে না থাকলেও আফ্রিদি এবারের বিশ্বকাপের অন্যতম সেরা বোলারদের একজন। এরই মধ্যে ৭ ম্যাচে তিনি নিয়েছেন ১৬ উইকেট। সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন এই পাকিস্তানি পেসার।

এক ম্যাচ কম খেলে ১৬ উইকেট নিয়েছেন অজি স্পিনার অ্যাডাম জাম্পাও। এমন পারফরম্যান্সের সুবাদেই ওয়ানডের বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি। ৫ বছরের ক্যারিয়ারে এবারই প্রথম শীর্ষে উঠলেন তিনি। তার নামের পাশে রয়েছে ৬৭৩ রেটিং পয়েন্ট। অবশ্য এর চেয়ে বেশি রেটিং পয়েন্ট পাওয়ারও কীর্তি আছে আফ্রিদির। গত বছরের জুনে ৬৮৮ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বর অবস্থানে উঠেছিলেন তিনি। কদিন আগেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন এই পেসার। সেই ছন্দ তিনি ধরে রেখেছেন পরের ম্যাচগুলোতেও।

সাউথ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষেও তিনটি করে উইকেট নিয়েছেন এই পাকিস্তানি পেসার। আফ্রিদি শীর্ষে উঠতে ৯ ধাপ এগিয়েছেন। এই পাকিস্তানি তারকার উত্থানে শীর্ষস্থান হারিয়েছেন জস হ্যাজেলউড। দুই নম্বরে থাকা এই অজি তারকা আফ্রিদির চেয়ে পিছিয়ে আছেন ১০ পয়েন্টে।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারের ১০০তম উইকেটের মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। তাও মাত্র ৫১ ইনিংসে। ওয়ানডে ইতিহাসের তৃতীয় দ্রুততম বোলার হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি। পেসার হিসেবে তার চেয়ে এগিয়ে আছেন শুরু মিচেল স্টার্ক।

এদিকে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এবারের বিশ্বকাপে সেরা ফর্মে নেই বাবর। তিনি ৩০.৮৫ গড়ে ২১৬ রান করেছেন মাত্র। এর মধ্যে রয়েছে তিনটি হাফ সেঞ্চুরি। ৮১৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বাবরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন ৮১৬ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা শুভমান গিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *