সেপ্টেম্বর ৮, ২০২৪

৫ নভেম্বর নিজের ৩৫তম জন্মদিনে স্পর্শ করেছিলেন মাইলফলক। তার ঠিক ১০ দিন পরে সেই মাইলফলক পেরিয়ে আরও একটু এগিয়ে গেলেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি। বুধবার এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে অনন্য নজির গড়লেন ১৮ নম্বর জার্সির ক্রিকেটার।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমে ১০৬ বলে পূর্ণ করলেন শতরান। তার নামের পাশে ১০০ রান দেখাতেই ব্যাট হাতে বসে পড়লেন মাঠে। মাথা উঁচিয়ে তাকালেন মহাশূন্যের দিকে। বোঝা গেল, তিনি মনে করেন, তার এ সাফল্য ঈশ্বরেরই আশির্বাদ। গোটা গ্যালারি তখন বিরাটের স্তুতিতে মগ্ন। মুম্বাইয়ের ওয়াংখেড়েতে তখন স্রেফ একটাই নাম, কোহলি।

এ মাইলফলক তৈরি করা তার পক্ষে অসম্ভব ছিল না ঠিকই, তবে এ যাত্রাপথও খুব একটা সহজ ও মসৃণ ছিল না। সেই সব বাধা বিরাট পেরিয়েছেন আত্মবিশ্বাস, পরিশ্রম আর সাধনার মাধ্যমে। কোহলির এ সাফল্যে স্বাভাবিকভাবেই আপ্লুত তার স্ত্রী আনুশকা শর্মা। বিরাটকে ‘ঈশ্বরের বরপুত্র’ আখ্যা দিলেন এই বলিউড অভিনেত্রী।

কলকাতার ইডেন গার্ডেন্সে বিরাটের ৪৯তম শতরানের সময় গ্যালারিতে ছিলেন না আনুশকা। তবে বুধবার ওয়াংখেড়ের ম্যাচ মিস করেননি তিনি। শচীনের ঘরের মাঠে তারই সামনে তাকে টপকে গেলেন বিরাট। সেই মুহূর্তের সাক্ষি ছিলেন আনুশকাও। হাত তুলে মাস্টার ব্লাস্টারকে অভিবাদন জানানোর পরেই বিরাটের চোখ গেল আনুশকার দিকে। একে অপরের উদ্দেশে চুম্বন ছুড়ে দিলেন। তবে স্বামীর প্রতি আনুশকার কুর্নিশ এলো ম্যাচ শেষ হওয়ার পর।

সামাজিক মাধ্যমের পাতায় বিরাটের একটি ছবি পোস্ট করে আনুশকা লেখেন, ঈশ্বরই জীবনের শ্রেষ্ঠ চিত্রনাট্যকার। আমি কৃতজ্ঞ যে, তার আশীর্বাদে আমি তোমার মতো একজন মানুষের ভালবাসা পেয়েছি। সব বাধা পেরিয়ে তোমার এ জয়, এ সাফল্য অর্জন, সব ঝড়ের পরেও নিজের প্রতি সৎ থাকা ও এই খেলায় সবটা উজাড় করে দেওয়া, তুমি সত্যিই ‘ঈশ্বরের বরপুত্র’।

বুধবার সেমিফাইনালের ম্যাচ খেলতে নামার আগেই স্বামীকে শুভেচ্ছা জানাতে চুম্বন ছুড়ে দিয়েছিলেন আনুশকা। ইনিংস খেলার সময় বেশ কয়েক বার হোঁচটও খেয়েছিলেন বিরাট। বার বার তখন ক্যামেরা ঘুরেছিল আনুশকার দিকেই। আনুশকার চোখেমুখে তখন উদ্বেগের ছাপ। বিরাট আউট হয়ে যাবেন না তো! তবে নিজের ব্যাটের কেরামতিতে সেই দুশ্চিন্তাকে উড়িয়ে দেন বিরাট। সচিনের ঘরের মাঠে সচিনেরই সামনে তাকে টপকে যান কোহলি। নিজের অনুপ্রেরণাকে কুর্নিশ জানানোর পরেই জীবনসঙ্গীর দিকে তাকান কোহলি। গোটা ওয়াংখেড়ে যেন তখন স্তব্ধ! বিরাট ও আনুশকার চুম্বন বিনিময়ে মুহূর্তেই আটকে দর্শক ও অনুরাগীরা!

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *